28 C
Durgapur
Friday, May 7, 2021

ভোটে (VOTE)অন্য নিয়মই ঐতিহ্য !

চিত্তরঞ্জন গড়াই ,দুর্গাপুর : গণতন্ত্রের উৎসব বলা হয় ভোটকে । স্বভাবতই ভিন্ন রংয়ের প্রার্থীরা ভোটারদের কাছে তাদের কথা বলবে নানা ছন্দে । অর্থাৎ মিছিল-মিটিংয়ে দেওয়াল লিখন সহ-প্রচার এর নানা মাধ্যমে । এটাই প্রচলিত রীতি । কিন্তু দুর্গাপুরের 30 নম্বর ওয়ার্ডের অন্তর্গত “করঙ্গপাড়া” গ্রামটিতে অন্য নিয়ম ! দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রের অন্তর্গত একটি বর্ধিষ্ণু গ্রাম এটি । ভোটারের সংখ্যা প্রায় আট হাজার । এখানে কোন স্তরের ভোটেই রাজনৈতিক সমাবেশ, মিছিল দেওয়াল লিখন নিষিদ্ধ । পোস্টার, ব্যানার, ফেস্টুন টাঙ্গানোতেও মানা । তবে ভোটে প্রার্থীরা স্বল্পসংখ্যক সমর্থক কে নিয়ে ভোটারদের বাড়ি বাড়ি প্রচার করতে পারেন । এই ভিন্নধর্মী নিয়মই চলে আসছে এখানে দীর্ঘদিন ধরে । আগামী 26 শে এপ্রিল এখানকার ভোট । অথচ এই অঞ্চলের সমস্ত দেওয়াল ঝকঝক করছে । দেওয়াল লিখনের বালাই নেই । পোস্টার ব্যানার ফেস্টুন নেই গ্রামের কোন খানেই । কিছুদিন আগে বিজেপি প্রার্থীর প্রচার গাড়ি এই গ্রামে ঢুকে প্রচার চালাচ্ছিল । ব্যাস! সম্মিলিত প্রতিবাদ জানান গ্রামের মানুষ । পরে অবশ্য বিজেপি প্রার্থী জানান বিষয়টি না জানার জন্য ভুল করে এটা ঘটেছিল । করঙ্গ পাড়া গ্রাম উন্নয়ন সমিতির সভাপতি সূর্য কেশে-র কাছে
লিখিতভাবে ভুল স্বীকার করা হয় । সূর্য বাবু এই তথ্যটি স্বীকার করে জানান ” আমার জন্মের পর থেকেই দেখে আসছি এই নিয়ম । রাজনৈতিক বিবাদ দূরে সরিয়ে রাখতেই এইনিয়মটি কে মেনে নিয়েছেন গ্রামের সকলেই । দল মত নির্বিশেষে।


এটাই এখানকার ঐতিহ্য ! আমরা সম্মান জানাই ।” তবে তিনি জানান অনেকগুলি বুথ হয় এই গ্রামে । ভোটের দিন স্বাধীনভাবে ভোটাররা ভোটকেন্দ্রে উপস্থিত থেকে মত প্রকাশ করেন । প্রকাশ্যে রাজনৈতিক বিরোধ বা মারামারি এই গ্রামের নেই বললেই চলে ।
গণতান্ত্রিক ব্যবস্থায় এই প্রথাটি কতটা যুক্তিসঙ্গত এই প্রশ্নে থাকতেই পারি ? এমন “অন্য নিয়ম ” ! আর কোথাও চালু আছে কিনা বলা যাবে না। কবে থেকে কেন এই নিয়মএই প্রশ্নে ভিন্নমত আছে তবে করঙ্গপাড়ায় এটাই ঐতিহ্য । সমস্ত রাজনৈতিক দল এই প্রথাটি কে সম্মান জানিয়েই প্রচার চালায় আজও ।

এই মুহূর্তে

x