29 C
Durgapur
Friday, May 7, 2021

ভোট (VOTE)প্রচারে এবার গুরুত্ত্ব পাচ্ছে – DSP র শ্রমিকদের সমস্যা .

চিত্তরঞ্জন গড়াই, দুর্গাপুর : সম্প্রতি দিল্লিতে দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক কর্মচারীদের বেতন সমঝোতা চুক্তি চূড়ান্ত করতে বৈঠকের ব্যবস্থা করা হয় । শ্রমিক সংগঠন গুলির তরফে জানা গেছে “সেল” কর্তৃপক্ষের সঙ্গে বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের বৈঠকে কার্যত কোন সিদ্ধান্ত হয়নি । বলা যেতে পারে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে শ্রমিক সংগঠন ও কর্তৃপক্ষ অনড় থাকায় বৈঠক বিনা সিদ্ধান্তে মাঝপথেই বন্ধ হয়ে যায় । উল্লেখ্য প্রতি পাঁচ বছর অন্তর সেলের অন্তর্গত কারখানা গুলিতে শ্রমিক কর্মচারীদের বেতন চুক্তি চূড়ান্ত করা হয় পারস্পরিক আলোচনার ভিত্তিতে । এটাই প্রচলিত রেওয়াজ । সেই হিসাবে ডিএসপির ক্ষেত্রে চুক্তির মেয়াদ শেষে বৈঠকে বসার কথা ছিল 1917 সালে কিন্তু বিভিন্ন কারণে তা হয়নি শ্রমিক সংগঠনগুলোর দাবির প্রেক্ষিতে দেরিতে হলেও সাম্প্রতিক বৈঠক হয় দিল্লিতে সেই বৈঠকে প্রথমেই সেল কর্তৃপক্ষের তরফে বেতন চুক্তি এখন থেকে প্রতি পাঁচ বছর এর পরিবর্তে দশ বছর অন্তর করার কথা বলা হয় । শ্রমিক সংগঠন গুলি সরবে জানিয়ে দেয় এই নতুন প্রস্তাবটিতে শ্রমিকদের আর্থিক ক্ষতি হবে তাই এই প্রস্তাব মানা সম্ভব নয় । এছাড়া শ্রমিকদের বর্ধিত বেতন , পেনশন, অবসরকালীন বকেয়া সহ নানা প্রশ্নে সহমতে পৌঁছানো সম্ভব হয়নি দু’পক্ষের । একইসঙ্গে কেন্দ্রীয় সরকারের নীতির প্রেক্ষিতে বলা যায় এএসপি কারখানার মতো ডিএসপি কারখানাটিও বিলগ্নীকরণের চক্রান্ত চলছে তাই দুর্গাপুরের সংগ্রামী শ্রমিক শ্রেণী সম্মানজনক বেতন সমঝোতা চুক্তি কার্যকর করা ও বিলগ্নীকরণ এর বিরুদ্ধে যৌথ আন্দোলনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন বলে জানান সিআই টি ইউ -র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ও দুর্গাপুর ইস্পাত কারখানার নেতা বিশ্বরূপ বন্দ্যোপাধ্যায় ও আই এন টি ইউ সি -র জেলা সভাপতি বিকাশ ঘটক আসন্ন নির্বাচনের প্রচারে স্বাভাবিকভাবেই শ্রমিক নগরীতে দূর্গাপুর পুর্ব ও দুর্গাপুর পশ্চিম বিধানসভা ক্ষেত্র দুটিতেই ভোটারদের প্রশ্নে এই জিজ্ঞাসা আসছে
সি আই টি ইউ , এ আই টি ইউসি, আই এন টি ইউ সি সহ বিভিন্ন শ্রমিক সংস্থা ডিএসপি কারখানার গেটে নিজেদের ন্যায় সঙ্গত অধিকারের স্বপক্ষে বিক্ষোভ ও অবস্থান সংঘটিত করেছে। আগামী দিনে ধর্মঘটসহ আরও বৃহত্তর আন্দোলনের ঘোষণা করেছেন শ্রমিক নেতৃত্ব ।
ভোটের প্রচারেও শ্রমিকদের জীবন্ত সমস্যাটি বারে বারে উঠে আসছে । দুর্গাপুর পূর্বের সংযুক্ত মোর্চার প্রার্থী আভাস রায় চৌধুরী বিভিন্ন সভায় উল্লেখ করছেন লাগাতার আন্দোলনের মাধ্যমে এএসপি কারখানা বিলগ্নীকরণের অপচেষ্টাকে দুর্গাপুরের শ্রমিকেরা যৌথ আন্দোলনের মাধ্যমে যেভাবে রুখে দিয়েছেন, ঠিক সেখান থেকে শিক্ষা নিয়ে আরো অটুট সংহতি গড়ে তুলে ডিএসপি’র ক্ষেত্রেও বিলগ্নীকরণ প্রচেষ্টা রুখতে হবে । দুর্গাপুর পশ্চিম কেন্দ্রের সংযুক্ত মোর্চার প্রার্থী দেবেশ চক্রবর্তী দৃপ্ত কণ্ঠে জানিয়ে দেন দুর্গাপুর ইস্পাত এর মত রাষ্ট্রায়ত্ত কারখানা বিলগ্নীকরণ এর চক্রান্ত যেকোনো মূল্যে রুখতে হবে । এই প্রশ্নে আরএসএস প্রভাবিত” বিএমএস ” ইউনিয়ন এখনো পর্যন্ত নীরব রয়েছে । এই উভয় কেন্দ্রের বিজেপি প্রার্থীরা বাস্তব এই প্রশ্নটিকে এড়িয়ে যাচ্ছেন ।

এই মুহূর্তে

x