28 C
Durgapur
Friday, May 7, 2021

২৬/১১ মুম্বই হামলার মূল চক্রীরা তাদের দেশেরই , স্বীকার করল পাকিস্তান

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: দেরীতে হলেও ২৬/১১ মুম্বই হামলার (Mumbai attack) মূল চক্রীরা তাদের দেশেরই , স্বীকার করে নিল পাকিস্তান। বুধবার শীর্ষ পাক গোয়েন্দা সংস্থা FIA দেশের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকাতে নাম রয়েছে এমন ১১ জনের যারা মুম্বই জঙ্গি হামলায় প্রত্যক্ষভাবে জড়িত ছিল।

FIA -র তালিকাভুক্ত জঙ্গিদের অন্যতম হল মহম্মদ আমজাদ খান। মুম্বইয়ে হামলা (Mumbai attack) চালাতে জলপথে বাণিজ্যনগরীতে আসতে আল ফৌজ নামে যে বোটগুলি কেনা হয়েছিল সেগুলি মহম্মদ আমজাদ খান কিনেছিল। এছাড়াও একটি ইয়ামাহা মোটর বোট ইঞ্জিন, লাইফ জ্যাকেটও সে কিনেছিল ।

এছাড়াও আল ফৌজ বোটের ক্যাপ্টেন ছিল শাহিদ গফুর। সে হামলায় (Mumbai attack)ব্যবহৃত বোটের চালক ছিল। জঙ্গি তালিকায় তার নামও রয়েছে । এই দু’জন ছাড়াও আরও ৯ জনের নাম রয়েছে জঙ্গি তালিকায় । তারা হল মহম্মদ ওসমান, আতিকুর রহমান, রিয়াজ আহমেদ, মহম্মদ মুস্তাক, মহম্মদ নইম, আবদুল শুকুর, মহম্মদ সাবির, মহম্মদ উসমান ও শাকিল আহমেদ । সকলেই ওই বোটের ক্রু ছিল ।

শীর্ষ পাক গোয়েন্দা সংস্থার তৈরী এই তালিকায় মোট ১২১০ জন জঙ্গির নাম রয়েছে। তবে ২৬/১১ হামলার প্রধান‌ চক্রী হাফিজ সঈদের নাম তালিকায় নেই। এছাড়াও পুলওয়ামা হামলার পরিকল্পনাকারী জৈশ-ই-মহম্মদ জঙ্গি দলের প্রধান মাসুদ আজহারের নামও উল্লেখ নেই। নাম নেই মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিমেরও।

এই মুহূর্তে

x