24.9 C
Durgapur
Tuesday, April 20, 2021

বড়জোড়া কংসাবতী কো-অপারেটিভ স্পিনিং মিলের অনশনের পঞ্চম দিন, অসুস্থ একাধিক

নরেশ ভকত,বাঁকুড়াঃ বাঁকুড়ার বড়জোড়ার কংসাবতী কো-অপারেটিভ স্পিনিং মিলের (Kangsabati Co-operative Spinning Mill) গেটে গত পাঁচ দিন ধরে চলছে লাগাতার শ্রমিক অনশন। অনশনের জেরে কয়েকজন অনশনকারী শ্রমিকের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। উল্লেখ্য, ষষ্ঠ পে-কমিশনের  দাবিতে রাজ্য সরকারের অধীনস্থ বড়জোড়ার কংসাবতী কো-অপারেটিভ স্পিনিং মিলের (Kangsabati Co-operative Spinning Mill) গেটের বাইরে বৃহস্পতিবার থেকে অনশনে বসেছেন ১২ জন শ্রমিক।

আন্দোলনকারীদের দাবী, রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন কারখানায় ষষ্ঠ পে কমিশন লাগু হলেও বড়জোড়া কংসাবতী কোপারেটিভ স্পিনিং মিলের (Kangsabati Co-operative Spinning Mill) ২৮৬ জন শ্রমিকদের ক্ষেত্রে তা লাগু হয় নি। তাই ষষ্ঠ পে-কমিশন লাগুর দাবীতে, তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির পতাকা তলে শ্রমিকেরা কারখানা গেটের সামনে আমরন অনশনে বসেছেন। ইতিমধ্যে আন্দোলনকারীদের শারীরিক অবস্থার অবনতি ঘটতে শুরু করেছে বলে জানা গেছে।

ইতিমধ্যে কয়েকজনের শারীরিক অবস্থা বেশি অবনতি হওয়ায় অনশন মঞ্চেই তাদের সেলাইন দেওয়া শুরু হয়েছে। স্থানীয় এক বেসরকারি চিকিৎসক তাদের চিকিৎসা চালাচ্ছেন। তবে দাবী না মিটলে অনশনকারী শ্রমিকরা তাদের সিদ্ধান্তে অনড় থাকবেন বলে জানিয়েছেন

স্থানীয় বিজেপি নেতৃত্ব অনশনকারীদের এই অনশনকে সমর্থন জানিয়েছে । কিন্তু আইএনটিটিইউসির পতাকাতলে তাদের কোনো দাবি পূরণ হবে না বলেও দাবি করেছেন। তাই বিজেপি নেতা সুজিত অগাস্তির অনুরোধ, আইএনটিটিইউসি পতাকাতলে আন্দোলন কর্মসূচিকে বিরত রেখে বিজেপির শ্রমিক সংগঠনের পতাকা তলে এসে তাদের এই আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়া। তৃণমূল নেতারা কাটমানি খাচ্ছে তাই শ্রমিকদের কোনো দাবী পূরণ হবে না বলেও তিনি তৃণমূলকে কটাক্ষ করেছেন।

যদিও বিজেপি নেতার এই বক্তব্যের প্রতিবাদে সরব হয়েছে তৃণমূল। বড়জোড়া ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি অলোক মুখার্জী সংবাদমাধ্যমের সামনে জানান, এই সরকার শ্রমিকদের পাশে সর্বদা আছে। এটা সরকারের অপদার্থতা নয়, কংসাবতী কো-অপারেটিভ স্পিনিং মিলের (Kangsabati Co-operative Spinning Mill) ম্যানেজমেন্টকে দায়ী করেছেন তিনি। এর পাশাপাশি তিনি দাবী করেন, কাটমানি তৃণমূল নেতারা খায়নি, বিজেপি নেতারা কাটমানি খাওয়ার আশায় শিল্পাঞ্চলে সুরসুরি দিচ্ছে।

এই মুহূর্তে

x