24 C
Durgapur
Tuesday, April 20, 2021

রাজ্যে সক্রিয় হচ্ছিল আল কায়দার নেটওয়ার্ক! ৪ জেলায় মডিউল বানিয়ে চলছিল হামলার ছক

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: রাজ্যে সক্রিয় আল কায়দার (Al Qaeda)নেটওয়ার্ক ! দেশের নিরাপত্তাবাহিনীর উপর হামলার চক ছিল জঙ্গিদের, ধৃতদের জিজ্ঞাসাবাদের পর এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে আসছে।

শনিবার সকালে মুর্শিদাবাদ এবং এর্নাকুলামের বিভিন্ন জায়গায় তল্লাশি চালানো চালিয়ে ৯ আল-কায়দা (Al Qaeda) জঙ্গিকে গ্রেফতার করে NIA। এদের মধ্যে মুর্শিদাবাদ থেকে ছ’জন এবং কেরালা থেকে তিনজনকে গ্রেফতার করা হয়। মুর্শিদাবাদ থেকে ধৃতদের নাম নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মণ্ডল, লিউ ইয়েন আহমেদ, আল মামুন কামাল এবং আতিতুর রহমান। এরা সকলেই মুর্শিদাবাদের বাসিন্দা ।

ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে ডিজিটাল ডিভাইস, জেহাদি বক্তৃতা, ধারালো অস্ত্র, দেশি আগ্নেয়াস্ত্র, স্থানীয় ভাবে তৈরি বুলেটপ্র‌ুফ জ্যাকেট এবং বিস্ফোরক বানানোর পদ্ধতি নিয়ে লেখা একাধিক বই ।

রাজ্যের আল কায়দার নেটওয়ার্কের অন্যতম মাথা আল মামুদ কালামকে প্রাথমিক জেরার পর গোয়েন্দারা জানতে পেরেছেন গত দু’বছরে দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ ও বীরভূমে আল কায়দার মডিউল তৈরির কাজ করেছিল ধৃত জঙ্গিরা। সীমান্তবর্তী এলাকায় জিহাদি ক্যাম্প করে সেখানেই আল কায়দার প্রশিক্ষণ দেওয়া হত জঙ্গিদের ।

ক্যাম্পগুলি থেকে সহজলভ্য বস্তু আইইডি ও বিস্ফোরক তৈরির প্রশিক্ষণ শুরু হয়েছিল। তেমনই সহজলভ্য অথচ শক্ত ধাতু দিয়ে বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করে ফেলেছিল জঙ্গিরা। ফলে সরাসরি দেশের নিরাপত্তা বাহিনীর উপর আঘাতের ছক তাদের ছিল বলে ধারণা গোয়েন্দাদের।

এই মুহূর্তে

x