20.4 C
Durgapur
Wednesday, January 20, 2021

বিশ্বভারতীর ঘটনায় সিবিআই তদন্তের দাবি এবিভিপি-র

শুভময় পাত্র,বীরভূম: বিশ্বভারতীর ঘটনায় সিবিআই (CBI) তদন্তের দাবি তুলল বিজেপির ছাত্র সংগঠন। বিশ্বভারতীর প্রাচীর বিতর্কে ইতিমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দল বিভিন্ন রকম কর্মসূচি গ্রহণ করেছে । কেউ দলীয় পতাকা নিয়ে, আবার কেউ দলীয় পতাকা ছাড়াই আন্দোলনে অংশগ্রহণ করেছে । শান্তিনিকেতন পৌষ মেলার মাঠ ঘিরে ফেলাকে কেন্দ্র করে বিশ্বভারতী যেভাবে উত্তপ্ত হয়ে ওঠে তার চরম প্রকাশ পায় ১৭ ই আগস্ট । নির্মাণ সামগ্রী থেকে শুরু করে নির্মাণ কাজে ব্যবহৃত যন্ত্রপাতি , অস্থায়ী ক্যাম্প অফিস সর্বোপরি মেলার মাঠ ঢোকার বড় গেট জেসিবি দিয়ে ভেঙে ফেলে বিক্ষুব্ধ জনতা ।

ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই বহু রাজনৈতিক জল ঘোলা হয়েছে । বিতর্ক শুরু হয়েছে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের। আন্দোলনে নেমেছে বামপন্থী ছাত্র সংগঠনের সদস্যরাও। প্রবীণ আশ্রমিকদের মতামত জানতে সাইকেলে চেপে ঘুরে বেরিয়েছেন জেলা পুলিশ সুপারও। সমস্ত রাজনৈতিক দল বিভিন্নভাবে বিভিন্ন রকম মনোভাবে আন্দোলন করলেও সোমবার সকাল থেকেই অন্যরকমভাবে আন্দোলন করে বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ এর ছাত্র-ছাত্রীরা।

সামাজিক দূরত্ব বজায় রেখে হাতে গেরুয়া পতাকা নিয়ে এদিন তারা বিশ্বভারতীতে ঘটে যাওয়া ঘটনার বিরোধিতা করে সিবিআই (CBI) তদন্তের দাবি তুলে আন্দোলন করে তারা। তাদের দাবি বিশ্বভারতী সংস্কৃতির উপর আঘাত হানা হয়েছে এই ঘটনার পরিপ্রেক্ষিতে । তাই যারা এই ধরনের ঘটনা ঘটিয়েছে তাদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানানো হয় । পাশাপাশি তারা এও বলেন মেলার মাঠ ঘিরে ফেলা হবে কি হবে না সেটা নির্ভর করবে প্রশাসনের উপর, আইন যা ব্যবস্থা নেবে সেটাই মেনে নিতে হবে সকলকে।

অন্যদিকে, শান্তিনিকেতন পৌষ মেলা ও বসন্ত উৎসব বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত বিশ্বভারতী নিয়েছেন তার বিরুদ্ধেও এদিন তারা সোচ্চার হয়। তাদের বক্তব্য , পৌষ মেলা ও বসন্ত উৎসব বন্ধ করা যাবে না। বিশ্বভারতীর প্রাচীর বিতর্কে বিজেপি ছাত্র সংগঠন এর আগে কোন আন্দোলন না করলেও আজকে তারা বড় আকারের আন্দোলন করে দেখিয়ে দিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তথা শান্তিনিকেতনে তাদের প্রভাব কতটা।

যদিও এর আগে এসএফআই ও ডি ওয়াই এফ আই তাদের পতাকা নিয়ে বিক্ষোভ আন্দোলন করে। তৃণমূল ছাত্র সংগঠনের ছাত্র-ছাত্রীরা আন্দোলনে উপস্থিত থাকলেও কোনরকম দলীয় পতাকা তারা ব্যবহার করেননি এই বিতর্কিত জায়গায়। সব মিলিয়ে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তথা শান্তিনিকেতন এখন এক চরম পর্যায়ে অবস্থান করছে।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink