20.4 C
Durgapur
Wednesday, January 20, 2021

শিবপুরে অজয় পারাপার যেন ‘মরণ’ পারাপার

মনোজিৎ গোস্বামী, কাঁকসা, জেলার খবর : প্রত্যেক বছরই বর্ষা এলেই ভেঙে যায় অজয় নদের (Ajay River)উপর নির্মিত অস্থায়ী সাঁকো । তারপর বাঁশ ও কাঠ দিয়ে নড়বড়ে যে সাঁকো তৈরী করা হয় , সেই পথেই এক প্রকার ঝুঁকি নিয়ে যাতায়াত করেন দুই জেলার মানুষ । সাধারণত বীরভূম থেকে প্রতিদিন কর্মসূত্রে বহু মানুষ দুর্গাপুর সহ পার্শবর্তী অঞ্চলে আসেন ওই পথ দিয়ে , একইভাবে দুর্গাপুর থেকে বীরভূমেও যান অনেকে ।

[আরও পড়ুন : রাস্তার ধারেই পরে রইল পিপিই কিট , দায় কার !]

কিন্তু বর্ষাকালে অস্থায়ী সাঁকো ভেঙে যাওয়ায় প্রতিবছর ঘুরপথে ৩০ কিলোমিটার অতিরিক্ত পথে যেতে হয় তাদের । এখন নৌকার সাহায্যে নদী (Ajay River) পারাপার করতে হচ্ছে নিত্যযাত্রীদের । মানুষের পাশাপাশি নৌকায় পারাপার হচ্ছে গবাদী পশু থেকে শুরু করে ব্যবসার মালপত্র । একজন ব্যবসায়ী জানান , তিনি প্রত্যেকদিন সরস্বতীগঞ্জ থেকে বীরভূমের জয়দেব যান, যদি নৌকা বন্ধ থাকে তাহলে খুব সমস্যায় পড়তে হয় । প্রতি বছর বর্ষার সময়ে ৩-৪ মাস এভাবেই প্রাণ হাতে নিয়ে অজয় পারাপার করতে হয় তাদের ।

পাশেই তৈরি হচ্ছে অজয়ের (Ajay River) স্থায়ী ব্রিজ , কিন্তু সেই কাজ সম্পূর্ণ না হওয়ায় সমস্যা এখনো রয়ে গিয়েছে। বীদবিহার গ্রাম পঞ্চায়েতের সদস্য গিরিধারী সিনহা এই প্রসঙ্গে জানান , নৌকা পরিষেবা চলছে।সাধারণ মানুষের কিছুটা সমস্যা হচ্ছে ঠিকই কিন্তু আগামী দিনে অজয় নদের উপর স্থায়ী ব্রিজ নির্মাণ হলে সেই সমস্যার সমাধান হয়ে যাবে।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink