13 C
Durgapur
Tuesday, January 19, 2021

আমফানে ক্ষতিগ্রস্থ রাজ্য, সীমান্তগুলি আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত রাজ্যের

ডিজিটাল ডেস্ক, জেলার খবর : গত সপ্তাহে ঘূর্ণিঝড় আম্ফানের ফলে বিধ্বস্ত হয়ে যাওয়া সীমান্তগুলি পুর্ননির্মাণের জন্য রবিবারই আন্তর্জাতিক ও রাজ্যের সীমান্তগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত আম্ফানের জেরে পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকাগুলি প্রচুর ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

পশ্চিমবঙ্গ সরকারের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ‘‌আম্ফানের ফলে দক্ষিণ বঙ্গের জেলাগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন প্রশাসনের প্রাথমিক উদ্বেগের বিষয় হল যত দ্রুত সম্ভব পুর্ননির্মাণের কাজ শুরু করতে হবে। সব জেলা প্রশাসনই এখন ব্যস্ত রয়েছে ধ্বংসাস্তুপ সরাতে। তাই এখন অন্য দেশ বা রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিক বা যাত্রীদের গ্রহণ করা সম্ভব নয় ও এটা অতিরিক্ত মাথাব্যাথা হয়ে দাঁড়াবে প্রশাসনের কাছে। তাই প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে যে এই অনুশীলনটি এখন কিছুদিনের জন্য স্থগিত রাখা হোক।’‌

পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশ ও ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, সিকিম ও অসমের সীমান্ত রয়েছে। রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ থেকে আসা ট্রাক চেকপোস্টেই থামিয়ে দেওয়া হবে এবং ধ্বংসাবশেষ সরানোর পরই এ রাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হবে। লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকরা আন্তঃরাজ্য সীমান্ত দিয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করতে পারেন তাই ওই সীমান্তগুলিও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর একদিন আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেল মন্ত্রককে জানিয়েছিলেন যে ২৬ মে পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের জন্য শ্রমিক স্পেশাল ট্রেন বন্ধ রাখা হোক। এমনকী দেশিয় বিমান পরিষেবা এখনই শুরু না করার জন্যও কেন্দ্রকে তিনি অনুরোধ করেন।উল্লেখ্য ২৫ মে থেকেই দেশিয় বিমান পরিষেবা শুরু হয়েছে।

এই মুহূর্তে

x