34.1 C
Durgapur
Wednesday, May 19, 2021

করোনার কারণে ৩০০ বছরের ঐতিহ্যেও কাঁটছাট

সোমনাথ মুখার্জী,গৌরবাজার: গৌরবাজারে মাঝপাড়ার দুর্গাপুজো (Durga Puja) ৩০০ বছরের বেশি প্রাচীন বলে স্থানীয় সূত্রে জানা যায়। দুর্গাপুর ফরিদপুর ব্লকের গৌরবাজার গ্রামের মাঝপাড়ার দুর্গাপুজো এবার সম্পূর্ণভাবে প্রশাসনের নিয়ম নীতি মেনেই হচ্ছে বলে জানান, বিজয় ঘোষ ।

সপ্তমীর সকালে মাঝপাড়া দুর্গামন্দির প্রাঙ্গনে দেখা গেল পিপিই কিট পরে থার্মাল গান দিয়ে শরীরের তাপমাত্রা মাপার পরেই মিলছে মন্দিরে প্রবেশের অনুমতি। প্রত্যেকের হাতে স্যানিটাইজার ও মাস্ক দেওয়া হচ্ছে। মাস্ক ছাড়া মন্দিরে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

বিজয়বাবু জানান,প্রাচীনকাল থেকেই গৌরবাজার গ্রামে দুর্গাপুজো (Durga Puja) মানেই একটা বিশাল মেলা প্রচুর মানুষের মিলনস্থল হয়ে ওঠে। এতগুলো বছর এর অন্যথা হয়নি। কিন্তু করোনা অতিমারির কারণে এবছর হচ্ছেনা মেলা। গৌরবাজার গ্রামে মোট ১১ টি দুর্গাপুজো (Durga Puja) হয়, সবগুলোই সাবেকি । এই দুর্গাপুজো (Durga Puja) ঘিরে এলাকার মানুষের মধ্যে দেখা যায় উন্মাদনা

গ্রামের ১১ টি দুর্গাপ্রতিমা নিরঞ্জনের সময় একসাথে গ্রামের একটা ফুটবল মাঠে একত্রিত হয়ে সেখান থেকে নিরঞ্জনের জন্য যায় অজয় নদীতে , এই প্রথা গৌরবাজারে পুরোনো ঐতিহ্য। বিশাল এই জমায়েত উপলক্ষ্যে ফুটবল মাঠে বিশাল মেলাও বসে । কিন্তু করোনার কারণেএবার দুর্গা প্রতিমাগুলি মাঠ প্রাঙ্গন দুইবার প্রদক্ষিণ করেই নিরঞ্জনের জন্য নিয়ে যাওয়া হবে , থাকছে না কোনো মেলার আয়োজন।

এই মুহূর্তে

x