17 C
Durgapur
Saturday, January 23, 2021

পবিত্র ‘জাহের থান’ জমি দখলের চেষ্টা ! প্রতিবাদে সামিল আদিবাসীরা

উদয় সিং,আসানসোল: জমি মাফিয়ারা দখল (Occupy) করতে চাইছে আদিবাসী গ্রামের পূজা-অর্চনার ধর্মস্থল ‘জাহের থান’-কে, অভিযোগ তুলে রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন কার্যালয়ের সামনে বিক্ষোভে সামিল হল নুপুর মৌজার ‘ঐতিহ্যবাহী আদিবাসী সাঁওতাল গ্রামসভা’র সদস্যরা । আদিবাসী সংগঠনের নেতৃত্বদের দাবি, দীর্ঘ প্রায় ১০ দশকেরও বেশি সময় ধরে তারা গ্রাম্যপুজোর জন্য এই জাহের থানটি ব্যবহার করে আসছেন । বর্তমানে সেই জমিকে কৌশলগতভাবে চক্রান্ত করে জবর দখল (Occupy)করতে চাইছে একশ্রেণীর জমি মাফিয়া ।

তাদের বক্তব্য, ২০১৫ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যব্যাপী জাহের থানের জমি রেকর্ড করার জন্য এক বিজ্ঞপ্তি জারি করেন। সে সময় তারা জাহের থান রেকর্ড করার জন্য সংশ্লিষ্ট কার্যালয়ে আবেদন পত্রও জমা দেন। সেই জমিকেই এবার হাতাতে চাইছে জমি মাফিয়ারা । গত ২৮শে জুলাই একশ্রেণীর জমি মাফিয়া প্রায় এক বিঘার মত জমিতে অবস্থিত এই জাহির থানটি দখল (Occupy) করতে প্রায় মরিয়া হয়ে ওঠে । গ্রামের আদিবাসী মানুষজন সেই সময় কাজ বন্ধ করে পুলিশে খবর দেন।

শুক্রবার সেই জমি দখল (Occupy) করা রুখতে এবং জাহের থানকে আরো ভালোভাবে গড়ে দেওয়ার জন্য প্রশাসনের দ্বারস্থ হল ‘ঐতিহ্যবাহী আদিবাসী সাঁওতাল গ্রামসভা’র সদস্যরা । শুক্রবার এই দাবি তুলে তারা সমষ্টি উন্নয়ন কার্যালয়ের বাইরে বিক্ষোভ দেখায় । বিক্ষোভ শেষে তাদের দাবি পত্র যুগ্ম সমষ্টি উন্নয়ন আধিকারিক অমর্ত্য মুখার্জির হাতে তুলে দেন তারা । অমর্ত্যবাবু বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন ।

এই ডেপুটেশন কর্মসূচি চলাকালীন সেখানে হাজির হন রানীগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি বিনোদ নুনিয়া, তিনি এই কর্মসূচি প্রসঙ্গে বলেন, কোনোভাবেই এই সকল ধার্মিক স্থানগুলিকে কেউ জোর করে ছিনিয়ে নিতে পারবেন না , দরকারে যারা এধরনের কাজে লিপ্ত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে । পাশাপাশি ওই জাহের থানটিকে আরো ভালোভাবে গড়ে তোলার ক্ষেত্রেও তিনি ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce