29 C
Durgapur
Wednesday, September 30, 2020

করোনার প্রতিষেধক বানিয়ে রীতিমতো বিপাকে বাবা রামদেব, বিদ্ধ প্রতারণার অভিযোগে

ডিজিটাল ডেস্ক, জেলার খবর : বিশ্বের প্রথম সারির দেশগুলি যার পেছনে হন্যে হয়ে পরে আছে। দিন-রাত এক করে পরীক্ষা চালাচ্ছে, সেই বিশ্ব ত্রাস করোনার অসুধ বাবা রামদেবের (Ramdev) প্রতিষ্ঠান পতঞ্জলি নাকি আবিষ্কার করে ফেলেছে। আর এই অসুধে নাকি মাত্র সাত দিনেই করোনা রোগী সম্পূর্ণ সুস্থ হবেন এই মরণ ভাইরাস থেকে। ঠিক এমনটাই দাবি সংস্থার প্রধান তথা যোগগুরু বাবা রামদেবের (Ramdev)। তর্কের খাতিরে বাবা রামদেবের (Ramdev) এই দাবি যদি সত্যি বলে মেনে নেওয়া যায় তাহলে এই আয়ুর্বেদিক অসুধের মাদ্ধমে শুধুমাত্র ভারতবর্ষই নয় গোটা বিশ্বের আপামর জনতা উপকৃত হবেন।

কিন্তু যেকোন অসুধ বিশ্ব বাজারে বাজারজাত করার আগে কেন্দ্রের কিছু নিয়ম-কানুন আছে যা মেনে চলাটা খুব দরকারি। এই কথাটি বোধহয় বাবা রামদেবের (Ramdev) কোম্পানি পতঞ্জলি ভুলে গেছিল। তাই কেন্দ্রের পক্ষ থেকে বাবা রামদেবের এই করোনা প্রতিষেধক ‘করোনীল’ কে আপাতত বাজারজাত করার ছাড়পত্র দেওয়া থেকে বিরত থাকল কেন্দ্রীয় সংস্থা ICMR। ‘করোনীল’কে সম্পূর্ণ রূপে খতিয়ে দেখার পরই পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানান হয়েছে আয়ুষমন্ত্রী শ্রীপদ নায়েকের পক্ষ থেকে। ঠিক একই সাথে বাবা রামদেবের (Ramdev) এই কোম্পানি পতঞ্জলির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছে উত্তরাখণ্ডের আয়ুষ বিভাগ।

উল্লেখ্য,মঙ্গলবারই ঘটা করে বাবা রামদেবের পক্ষ থেকে একটি সাংবাদিক বৈঠক ডেকে বিশ্ব মহামারী করোনা প্রতিষেধক ‘করোনীল ও শ্বাসরি’ কে বাজারজাত করার কথা ঘোষণা করা হয়। সংস্থার পক্ষ থেকে দাবি করা হয় যে এই আয়ুর্বেদিক অসুধে মাত্র সাত দিনেই একজন করোনা রোগী সম্পূর্ণ সুস্থ হবেন। পতঞ্জলির পক্ষ থেকে আরও জানান হয়েছে যে এই দুই আয়ুর্বেদিক অসুধ করোনা রোগীদের ওপর প্রয়োগ করে দেখা গেছে যা তারা মাত্র সাত দিনেই এই মরণ ভাইরাস থেকে সম্পূর্ণ মুক্তি লাভ করছেন। এই দুই অসুধ প্রয়োগে সুস্থতার হার ১০০ শতাংশ বলেও জানান হয় এই সংস্থার পক্ষ থেকে। এমনকি বাবা রামদেবের পক্ষ থেকে এও দাবি করা হয় যে আয়ুর্বেদ শাস্ত্রকে নিয়ে দীর্ঘ গবেষণার পরই এই ‘চমৎকারী’ অসুধের আবিষ্কার করা সম্ভব হয়েছে।

কিন্তু এই ঘোষণার মাত্র কয়েক ঘন্টার মধ্যেই কেন্দ্রের কোপে পড়েন বাবা রামদেব। কেন্দ্রের আয়ুষ মন্ত্রকের পক্ষ থেকে সাফ জানান হয় যে সম্পূর্ণ ভাবে এই প্রতিষেধকটিকে পরীক্ষা না করা পর্যন্ত কোন রকমের বিজ্ঞাপন দেওয়া চলবে না সংস্থার পক্ষ থেকে। আয়ুশ মন্ত্রকের তরফে একটি নোটিস জারি করে পতঞ্জলিকে ওই ওষুধের সমস্ত বিস্তারিত তথ্যও জমা দিতে বলা হয়। সেই সঙ্গে উত্তরাখণ্ড সরকারের কাছ থেকে এই ওষুধ বিক্রির লাইসেন্সের কাগজপত্রও চাওয়া হয়েছে। এই সমস্ত তথ্য খতিয়ে দেখবে কেন্দ্র। ততদিন পর্যন্ত পতঞ্জলিকে (Patanjali) করোনা বধকারী ওষুধ হিসেবে করোনিলের প্রচার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এই প্রেক্ষিতেই আয়ুশমন্ত্রী এদিন বলেন, “বাবা রামদেব যে দেশের হিতে একটি ওষুধ তৈরি করেছেন, তা খুবই ভাল উদ্যোগ। কিন্তু নিয়ম অনুযায়ী এটা আগে আয়ুশ মন্ত্রকের কাছে আসা উচিত। ওরা জানিয়েছে সব রিপোর্ট ইতিমধ্যেই পাঠিয়ে দিয়েছে। সব খতিয়ে দেখা হবে। তারপর অনুমতি।”

যদিও আয়ুশ মন্ত্রকের তরফে নির্দেশ আসার পরই পূর্ণ সহযোগিতার হাত বাড়িয়ে দেন রামদেব। পতঞ্জলির তরফে বলা হয়, “আয়ুর্বেদ নিয়ে কাজ করতে উৎসাহ দিয়েছে কেন্দ্রই। আয়ুশ মন্ত্রকের সঙ্গে কিছু ভুল বোঝাবুঝি হয়েছে। তবে সব নিয়ম মেনেই কাজ হবে।” এদিকে, উত্তরাখণ্ডের আয়ুর্বেদ বিভাগের দাবি, রোগ প্রতিরোধক ওষুধের নাম করে পতঞ্জলি লাইসেন্স চেয়েছিল। COVID-19 রোগী সুস্থ করে দেবে বলে কিছুই জানানো হয়নি। কীভাবে অনুমতি ছাড়া কিট বানাল তারা, এই মর্মে কোম্পানিকে নোটিস দেওয়া হবে।

এই মুহূর্তে

‘প্রাচীর’ ইস্যুতে মঞ্চ বেঁধে আন্দোলনে নামলো ‘পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি’

শুভময় পাত্র, বীরভূম: পৌষমেলার মাঠে (Poush Mela Ground) ফেন্সিং দেওয়ার প্রতিবাদ জানিয়ে আন্দোলনে নামলো শান্তিনিকেতন পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি।

নবান্ন অভিযানের প্রস্তুতি সভা থেকে তৃণমূলকে চাঁচাছোলা আক্ৰমণ সৌমিত্র , সায়ন্তনের

নরেশ ভকত, বাঁকুড়াঃ বাংলার শিল্প থেকে কৃষকের দুরাবস্থা, বেকারত্ব থেকে শুরু করে কাটমানি ইস্যু- একের পর এক অভিযোগে শাসকদলকে বিদ্ধ করে বুধবার...

পাকা ধানে মই !

নরেশ ভকত, বাঁকুড়াঃ একটু একটু করে স্বপ্ন দেখছিল ডাকাইসিনি, পাবয়া,বনশোল, শ্যামপুর, কালপাইনি গ্রামের দিলীপ, স্বপন, মহাদেব, চিত্তরদের মত কৃষকরা। কারণ, মাঠে ধানের...

রাস্তার কুকুরদের টিকাকরণ করল ‘আয়ুদার’

সোমনাথ মুখার্জী, অন্ডাল: কুকুরের কামড় থেকে মানুষের শরীরে যাতে সংক্রমণ না ছড়ায় সেই জন্য রাস্তার কুকুরদের (Street Dogs) দেওয়া হলো রেবিশ (...

অভিনেতা সোহম চক্রবর্তী করোনা আক্রান্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনা (Covid-19) আক্রান্ত টলিউড অভিনেতা সোহম চক্রবর্তী । বর্তমানে কলকাতা এক বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি।

বাবরি মামলায় ‘ষড়যন্ত্র’ তত্ত্ব খারিজ আদালতের, বেকসুর খালাস ৩২ অভিযুক্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: বাবরি মামলায় ষড়যন্ত্রের তত্ত্বকে খারিজ করে দিল সিবিআই আদালত। বেকসুর খালাস পেলেন আডবানী ,মুরলীমনোহর যোশী , উমা ভারতীরা।

নবান্ন অভিযানের সমর্থনে বিষ্ণুপুরে যুব মোর্চার মহামিছিল

নরেশ ভকত ,বাঁকুড়া: আগামী ৮ ই অক্টোবর নবান্ন অভিযানের ডাক দিয়েছে বিজেপি যুব মোর্চা । রাজ্য জুড়ে বিজেপি কর্মীদের উপর হামলা,...

মাঝরাতে মদ্যপ যুবতীদের কান্ড ! পুলিশের গাড়িতে চেপে অশ্রাব্য গালিগালাজ

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: মাঝরাতে মদ্যপ (Drunk) যুবতীদের কান্ডকারখানা ! বাগে আনতে গিয়ে হিমশিম খেল পুলিশ। ঘটনা আসানসোলের ফতেহপুর এলাকার।
x