31.3 C
Durgapur
Monday, July 26, 2021

বাবরি মামলায় ‘ষড়যন্ত্র’ তত্ত্ব খারিজ আদালতের, বেকসুর খালাস ৩২ অভিযুক্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: বাবরি মামলায় ষড়যন্ত্রের তত্ত্বকে খারিজ করে দিল সিবিআই আদালত। বেকসুর খালাস পেলেন আডবানী ,মুরলীমনোহর যোশী , উমা ভারতীরা।

বুধবার লখনউয়ের বিশেষ সিবিআই আদালতে বাবরি ধ্বংস মামলার রায়দান (Verdict) ছিল। ভিডিয়ো কনফারেন্সে হাজির ছিলেন উমা ভারতী, এল কে আডবাণী, মুরলীমনোহর যোশী। আদালতে হাজির ছিলেন বিনয় কাটিয়ার, চম্পত রাই, জয় ভগবান গোয়েল-সহ মোট ২৬ জন।

এদিন আদালত জানায় (Verdict) , দীর্ঘ ২৮ বছরের তদন্ত করার পরেও সিবিআই এই মামলার অভিযুক্তদের বিরুদ্ধে কোনও প্রামাণ্য নথি জোগাড় করতে পারে নি। অৰ্থাৎ, প্রমাণ করা যায় নি বাবরি ধ্বংসের নেপথ্যে রাজনৈতিক উসকানির অভিযোগ ।

বাবরি ধ্বংস পূর্বপরিকল্পিত নয় , এটি আচমকা ঘটে যাওয়া একটি ঘটনা। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর , যারা মসজিদ ভেঙেছিল তারা সকলে দুষ্কৃতী , রাজনৈতিক নেতারা তাদের থামাতে যান। সেদিনের ঘটনার ফোটো ও অডিয়োর সত্যতা প্রমাণ করতে পারেনি সিবিআই । ঘটনার সময় নেতাদের দেওয়া বক্তব্যের অডিও স্পষ্ট নয়। আর সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য আদালতে গ্রহণযোগ্য নয়।

এই সমস্ত কারণ দেখিয়ে ৩২ জন অভিযুক্তকে এদিন বেকসুর খালাস করে দেয় আদালত । অভিযোগ ছিল, এই ৩২ অভিযুক্ত বাবরি মসজিদ ধ্বংসের পরিকল্পনা করেছিলেন এবং করসেবকদের উস্কানি দিয়েছিলেন। কিন্তু উপযুক্ত তথ্য প্রমাণের অভাবে আদালত এদিন ৩২ জনকেই বেকসুর খালাস করে।

এই মুহূর্তে

x