28 C
Durgapur
Friday, May 7, 2021

নিয়মরক্ষায় কালীপুজো হলেও মন খারাপ ইন্দাসে আব্দুলপুর গ্রামের বাসিন্দাদের

নরেশ ভকত, বাঁকুড়াঃ দুর্গাপুজো শেষ হলেই কালীপুজোর (Kalipuja) দিকে তাকিয়ে থাকেন গ্রামের মানুষ। কারণ এই গ্রামে অন্য কোনও পুজো নেই । সারা বছর কালী পুজোর দিকেই তাকিয়ে থাকেন ইন্দাস থানার আব্দুলপুর গ্রামের মানুষ।

গ্রামের ষোল আনার উদ্যোগে প্রাচীন এক কালীপুজোকে (Kalipuja) ঘিরেই গোটা গ্রাম মেতে ওঠে শারদীয়ার আনন্দে। সারাবছর কার্তিক আমাবস্যায় কালীপুজোর জন্য অপেক্ষায় থাকেন তারা । পুজোর পর থেকেই গ্রাম জুড়ে শুরু হয়ে যায় সাজো সাজো রব। কর্ম সূত্রে যাঁরা গ্রাম ছেড়ে দেশের অন্যত্র চলে গিয়েছেন তাঁরাও এই গ্রামের পুজোর টানে বাড়ি ফিরে আসেন। গ্রামের কালীপুজো যেন আত্মীয়দের বছরে একবারের জন্য মেলবন্ধনের যোগসূত্র।

কালীপুজো (Kalipuja) একদিনের হলেও তাকে ঘিরে আনন্দ উৎসব চলে বেশ কয়েকদিন ধরে । চলে যাত্রাপালার আসর থেকে গানের জলসা । কিন্তু এবার করোনা আবহে শ্যামাঙ্গিনীর পুজো হলেও বাৎসরিক এই আনন্দ উৎসব বাতিল করতে হয়েছে। তাই মন খারাপ গ্রামবাসীদের।

প্রাচীনকাল থেকে যে পুজো হয়ে আসছে মহা ধুমধাম করে এবার একেবারেই ফিকে। গ্রামের যুবক অর্ঘ শ্যাম থেকে গৃহবধূ চন্দনা পাল, সবাই বলছেন ‘আমাদের গ্রামে দুর্গাপুজো নেই। তবে কালীপুজোয় (Kalipuja) আমাদের যত আনন্দ উৎসব। বাইরে যাঁরা থাকে তাঁরা সবাই এই পুজোর সময় বাড়িতে চলে আসে। সবার সঙ্গে সবার দেখা হয়।

কিন্তু এবার গ্রামে কেউ আসতে পারছে না। পুজোকে ঘিরে কোনো যাত্রা ,জলসাও হবে না। বিসর্জনে থাকবে না আড়ম্বর। কোনভাবে নামমাত্র পুজো করা হচ্ছে। করোনা মিটে গেলে সামনের বছরে সকলে ফের একসঙ্গে আনন্দ উৎসবে মেতে উঠবেন , এই অপেক্ষাতেই রয়েছে গ্রামবাসীরা।

এই মুহূর্তে

x