24.9 C
Durgapur
Tuesday, April 20, 2021

হাতি আতঙ্কে ত্রস্ত বাঁকুড়া, মশাল তৈরিতে ব্যস্ত হুলা পার্টি

নরেশ ভকত, বাঁকুড়াঃ বাঁকুড়া, লালমাটির দেশ। শাল, মহুয়া, পিয়ালের জঙ্গলে ঘেরা এই জনপদ প্রকৃতিপ্রেমীদের একটু বেশি কাছে টানে। জেলা জুড়ে ছড়িয়ে থাকা পর্যটনকেন্দ্র, সবুজ বনভূমির বুক চিরে চলে যাওয়া লালমাটির রাস্তা ভ্রমণ পিপাসুদের অত্যন্ত প্রিয় । এহেন শান্ত জনপদ মাঝে মাঝেই ত্রস্ত হয়ে ওঠে হাতির আতঙ্কে। বরং, বলা ভালো হাতির (Elephants) হানা-হামলা জেলাবাসীর কাছে নিত্যদিনের ঘটনা।

ঠিক সেইভাবেই গত কয়েকদিন ধরে বড়জোড়া জঙ্গল লাগোয়া বিস্তীর্ণ এলাকায় হাতির (Elephants) উপদ্রব ক্রমশ বৃদ্ধি পেয়েছে। ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে স্থানীয় কৃষকদেরও । ফলে দিন-রাত আতঙ্ক নিয়ে বাস করছেন জঙ্গল লাগোয়া বিস্তীর্ণ এলাকায় মানুষজন ।


বাঁকুড়া উত্তর বন বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে বড়জোড়া রেঞ্জের পাবয়া মৌজায় ১ ,গদারডিহি বলরামপুর-১৬-১৭ টি, বেলিয়াতোর রেঞ্জের লাদুনিয়া- ২ , কাঁটাবেসিয়া- ২০-২১ টি, বাঁকুড়া উত্তর রেঞ্জে বারমেসিয়া-১টি হাতি রয়েছে ।

এই হাতির দল (Elephants) কোনোভাবেই যাতে গ্রামবাসীদের ক্ষয়ক্ষতি করতে না পারে তাই আগে থেকে সতর্কতা অবলম্বন করেছে সোনামুখী বনদপ্তর । লোকালয়ে প্রবেশের আগে হাতির দলকে বিতাড়িত করার জন্য মশাল তৈরির কাজ শুরু করেছে হুলা পার্টির সদস্যরা। রাতদিন এক করে হুলা পার্টির সদস্যরা মশাল তৈরিতে ব্যস্ত । সেই ছবি ধরা পড়ল আমাদের ক্যামেরায় ।

সোনামুখী বনাধিকারিক দয়াল চক্রবর্তী জানান, আমরা অত্যন্ত সতর্ক রয়েছি যাতে করে লোকালয়ে হাতির (Elephants) দল প্রবেশ করে সাধারণ মানুষের কোনও ক্ষতি করতে না পারে । সে কারণেই মশাল তৈরীর কাজ শুরু হয়েছে। হাতি তাড়াতে হুলা পার্টির সদস্যরাও সকলে তৈরি । আমরাও সতর্ক রয়েছি ।

এই মুহূর্তে

x