28 C
Durgapur
Friday, May 7, 2021

শেষ পর্যায়ে লকগেট মেরামতির কাজ , কিন্তু জল মিলবে কবে ?

ডিজিটাল ডেস্ক, জেলারখবর: শুক্রবার রাতের পর নলবাহিত জল পেতে পারেন দুর্গাপুরবাসী এমনটাই খবর শোনা যাচ্ছে। বুধবার দুপুর থেকে পুরোদমে মেরামতির কাজ শুরু হয় দুর্গাপুর ব্যারাজের (Durgapur Barrage) ৩১ নং লকগেটের । জানা গেছে , বিপর্যস্ত ৩১ নম্বর লকগেট পুরো সিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেচ দপ্তর । তবে নকশায় কিছু বদল আনা হয়েছে।

সেচ দপ্তরের নির্দিষ্ট নকশাকে সামনে রেখে ডিএসপি’র কারিগরি সাহায্যে শুরু হয় মেরামতি । বৃহস্পতিবার ভোরের দিকে এই মেরামতির কাজ শেষ হওয়ার কথা থাকলেও, কাজ শেষ হতে সন্ধে হয়ে গিয়েছে। রাজ্য সরকারের তরফে আগেই জানানো হয়েছিল, বৃহস্পতিবার বিকালে ব্যারাজের (Durgapur Barrage) মেরামতির কাজ শেষ হলে সন্ধের পর থেকেই পানীয় জল সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে। কিন্তু, কাজ শেষ হতে দেরি হওয়ায় সেই পরিকল্পনাও ব্যাহত ।

সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই ডিভিসিকে ধাপে ধাপে জল ছাড়ার সংকেত দেওয়া হয়েছে। সেই মতো প্রথম ধাপে ২০০০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। ধাপে ধাপে প্রায় ৯ হাজার কিউসেক ছাড়া হবে।

প্রসঙ্গত, পানীয় জল সরবরাহ করার জন্য জলাধারে ৪ হাজার ৯৯৭ একর ফিট জল প্রয়োজন। জলাধারে (Durgapur Barrage) ২১১.৫ ফিট জল দাঁড়ালে তবেই সেই জল ক্যানেলে ঢুকবে। সেচ দপ্তরের আধিকারিকরা মনে করছেন এই পরিমাণ জল জমতে শুক্রবার ভোর হয়ে যাবে । এরপর সেই জল ক্যানেলে গেলে তা পরিস্রুত করার পরই মিলবে পানীয় জল। এই প্রক্রিয়া শেষ হতে রাত গড়িয়ে যাবে বলে ধারণা । ফলে স্বাভাবিক জল পরিষেবার জন্য আরো কিছু সময় অপেক্ষা করতে হবে।

এই মুহূর্তে

x