28.4 C
Durgapur
Sunday, August 1, 2021

দশমীতে মিষ্টিমুখ করুন সুস্বাদু সুজির লাড্ডু দিয়ে

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: মিষ্টি ছাড়া পুজোর আনন্দটাই কেমন যেন ফিকে হয়ে যায়। খাবার পাতে রসগোল্লা , মিষ্টি দই যতই থাক না কেন বিজয়ার দিনে হাতে বানানো নাড়ু, গজা , নিমকি প্লেটে সাজিয়ে না দিলে অতিথি আপ্যায়নটাই যেন জমে না। গুড়ের নারকেল নাড়ু, চিনির নারকেল নাড়ু , মোয়া এসব তো প্রতিবারই থাকে এইবছর বিজয়াতে বানান সুজির লাড্ডু (Rava laddu) । রইলো রেসিপি –

উপকরণ- সুজি -১ কাপ , চিনি -১ কাপ এর অল্প কম , দুধ -২ ১/২ কাপ, ঘি- ৪ চা চামচ , এলাচ – ২ টি, দারুচিনি – ১ টি , কাজুবাদাম, কিশমিশ, পেস্তা ড্ৰাই ফ্রুটস ইচ্ছেমত ব্যবহার করতে পারেন। ফুড কালার ইচ্ছে হলে ব্যবহার করতে পারেন।

প্রণালী- প্রথমে প্যানে ঘি দিয়ে হালকা গরম করে নিন। গরম হয়ে এলে ওর মধ্যে এলাচ, দারুচিনি ভেজে নিন। গন্ধ ছড়ালে সুজি দিয়ে খুব ভালো করে ভেজে নিন। এবার একএক করে বাকি সব উপকরণ (দুধ,চিনি) দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। আঠা আঠা হয়ে প্যান থেকে ছেড়ে উঠলে নামিয়ে নিন।

হাতে হালকা ঘি লাগিয়ে লাড্ডুর (Rava laddu) আকারে গড়ে নিন , উপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে দিন। একটি এয়ার টাইট কন্টেনারে রেখে ফ্রিজে স্টোর করে রাখুন সুজির লাড্ডু (Rava laddu)। বিজয়া দশমীতে জমে যাবে মিষ্টিমুখ।

এই মুহূর্তে

x