28.5 C
Durgapur
Tuesday, January 19, 2021

বিশ্ব দরবারে সমাদৃত বোলপুরের ‘১ টাকার ডাক্তারবাবু’

শুভময় পাত্ৰ, বোলপুর: ১ টাকার ডাক্তারবাবুর (One Rupee Doctor) মুকুটে সংযোজন হল সাফল্যের আরও একটা পালক। বোলপুরের স্বনামধন্য এক টাকার ডাক্তারবাবু ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় এখন বীরভূমের গর্বের আরও একটা কারণ । যদিও চিকিৎসা পরিষেবা ও সমাজসেবামূলক কাজে তার অবদান বহু আগে থেকেই বিশেষ উল্লেখের জায়গা রাখে। চিকিৎসার পাশাপাশি তিনি একটা সময় দাপিয়ে রাজনীতিও করেছিলেন। পরে অবশ্য মায়ের কথা মত গরিব মানুষের সেবার জন্য সারাজীবন এক টাকার বিনিময়ে চিকিৎসা পরিষেবা দিয়ে চলেছেন সাধারণ মানুষদের ।

জেলার নামকরা ডাক্তারদের তালিকায় তাঁর নাম সকলেরই ঊর্ধ্বে । উনার এই পরিষেবা , চিকিৎসা ও সামাজিক দিক থেকে তিনি যে সেবামূলক কাজ করে এসেছেন তার জন্য বেশ কিছুদিন আগে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ওনাকে ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত করা হয় । উনার খ্যাতি শুধুমাত্র যে রাজ্যেই সীমাবদ্ধ তেমনটি নয় । বীরভূমের ১ টাকার ডাক্তারবাবুর (One Rupee Doctor) খ্যাতি এখন জগৎজোড়া ।

এবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এর পক্ষ থেকে ‘লংগেস্ট আওয়ারেনেস রিবনে’ অংশগ্রহণ করার জন্য বিশেষ ভাবে সম্মানিত করা হয় ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায়কে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড এর পক্ষ থেকে যার জন্য একটি সার্টিফিকেটও দেওয়া হয় বীরভূমের এই এক টাকার ডাক্তারবাবুকে (One Rupee Doctor)। এই সম্মান উনার কাছে আসার পর আপ্লুত হয়ে তিনি জানান, বিশ্বের দরবারে যে তার নাম চর্চিত হয় তাতে তিনি সত্যিই অভিভূত। পাশাপাশি তিনি এও জানান যে দিনদিন যত বেশি সম্মানে তিনি ভূষিত হচ্ছেন ততই তার সমাজের প্রতি দায়িত্ব বেড়ে যাচ্ছে। তবুও বয়সের কারণে এই আশি উর্ধ ডাক্তার কিছুটা দুর্বল হয়ে পড়লেও মনের দিক থেকে তিনি এখনও তার নিজের কাজে সমানভাবে নিয়োজিত । আর তেমনটাই চালিয়ে যান তার চিকিৎসার পাশাপাশি সামাজিক কাজকর্মেও ।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink