28 C
Durgapur
Friday, May 7, 2021

কালীপুজোয় বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা কলকাতা হাইকোর্টের

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: সামনেই আসছে কালীপুজো , দীপাবলি। আলোর এই উৎসবকে কেন্দ্র করে আরো একবার আনন্দে গা ভাসান বঙ্গবাসী। দেদার হুল্লোড়, বাজি (Firecrackers )পোড়ানো, খাওয়াদাওয়া নিয়ে কেটে যায় উৎসবের কটা দিন। কিন্তু এবছর করোনার কারণে এই উৎসবেও এসেছে বদল।

করোনা পরিস্থিতির কারণে এবছর কালীপুজো, দীপাবলি, ছট, জগদ্ধাত্রী পুজোয় নিষিদ্ধ করা হল সমস্ত রকম বাজি (Firecrackers ) । এমনকি বাজি বিক্রির উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। রাজ্যের বিভিন্ন প্রান্তে বাজি (Firecrackers ) বিক্রি বন্ধ করার দায়িত্ব দেওয়া হয়েছে পুলিশের উপর । গোটা নভেম্বর মাস জুড়ে বাজি কেনাবেচার উপর নিষেধাজ্ঞা জারি থাকছে।

বৃহস্পতিবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে দায়ের হওয়া এই মামলার শুনানি ছিল। আদালত জানায়, দুর্গাপুজোর মতো কালীপুজোর মণ্ডপেও নো-এন্ট্রি বোর্ড থাকবে। মন্ডপে স্যানিটাইজার এবং মাস্ক বাধ্যতামূলক। সেই সঙ্গে বলবৎ থাকবে দূরত্ববিধি। বিসর্জনের শোভাযাত্রা, বাজনা এবং আলোকসজ্জা করা যাবে না। ন্যূনতম আয়োজন ও কম লোকজন নিয়ে সম্পন্ন করতে হবে বিসর্জন ।

এদিন মামলার শুনানি চলাকালীন দুর্গাপুজোয় বিধিনিষেধ নিয়ে রাজ্য সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ।

এই মুহূর্তে

x