28.4 C
Durgapur
Sunday, August 1, 2021

পৌষমেলার মাঠে ফেন্সিং দেওয়ার বিরোধিতায় আন্দোলনের ডাক ‘মেলামাঠ বাঁচাও কমিটি’র

শুভময় পাত্র, বীরভূম: পৌষ মেলার মাঠ (Poushmela Ground) ঘেরাকে কেন্দ্র করে নতুন করে বিক্ষোভ গড়ে উঠছে শান্তিনিকেতনে। কলকাতা হাই কোর্ট গঠিত কমিটির নির্দেশে সোমবার থেকে মেলা মাঠে ফেন্সিংয়ের কাজ শুরু হয়েছে। কিন্তু অন্যদিকে ,আন্দোলনে নামার প্রস্তুতি শুরু করে দিয়েছে মেলামাঠ বাঁচাও কমিটি।

সকাল থেকেই মাইকিং করে এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে জানাতে এলাকায় প্রচার চলছে। তাদের আন্দোলনের পাশে দাঁড়ানোর জন্য স্থানীয় বাসিন্দা ও বিশ্বভারতীর আশ্রমিকদের অনুরোধ জানিয়েছে মেলামাঠ বাঁচাও কমিটি।

তবে নির্মাণকাজ শুরু হলে যে ফের গোলমাল বাঁধতে পার তার আশঙ্কা আগে থেকেই করেছিল কর্তৃপক্ষ। সেই আশংকা থেকেই প্রশাসনের কাছে ১৪৪ ধারা জারি করার আর্জি জানায় বিশ্বভারতী। সোমবার বিজ্ঞাপ্তি জারি করে বিশ্বভারতীর তরফে বলা হয় , ফের বিশ্বভারতীতে ধ্বংসলীলা চলতে পারে। ১৭ অগাস্টের ঘটনার পুনরাবৃত্তি হওয়ার আশঙ্কা রয়েছে । তাই জেলাশাসক ও পুলিশ সুপারের কাছে ১৪৪ ধারা জারি করার আর্জি জানানো হয়েছে ।

প্রসঙ্গত, মেলার (Poushmela Ground) মাঠে পাঁচিল তোলার কাজ শুরু হতেই গত ১৭ আগস্ট তুমুল অশান্তি বাঁধে বিশ্বভারতীতে। পে-লোডার দিয়ে ভেঙে দেওয়া হয় গেট, ভাংচুর চালানো হয় নির্মাণকারী সংস্থার অস্থায়ী অফিসেও। সমস্যা সমাধানে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিশ্বভারতী কর্তৃপক্ষ। এরপর হাইকোর্ট গঠিত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে আসেন , বীরভূম প্রশাসনের উপস্থিতিতে বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন তারা। তারপরই সোমবার থেকে শুরু হয় মেলার মাঠে (Poushmela Ground) ফেন্সিং লাগানোর কাজ।

এই মুহূর্তে

x