27.4 C
Durgapur
Monday, June 21, 2021

লকডাউন কার্যকরে নয়া নিয়ম কেন্দ্রের, সেপ্টেম্বরে রাজ্যের জারি করা সম্পূর্ণ লকডাউন ঘিরে ধন্দ

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: ‘আনলক ফোরের’ গাইডলাইন ঘোষণার পরেই কেন্দ্র- রাজ্য চাপান উতোর নতুন করে শুরু। লকডাউন কার্যকর করা নিয়ে কেন্দ্রীয় নির্দেশিকাকে ঘিরে এই বিপত্তি। ১ সেপ্টেম্বর থেকে চতুর্থ পর্যায়ের আনলক পর্ব চালু হচ্ছে দেশজুড়ে । শনিবারই তার গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

সেই গাইডলাইনে বলা হয়েছে, কনটেনমেন্ট জোনে লকডাউন (Lockdown)জারি থাকলেও তার বাইরে কোনও জায়গায় সম্পূর্ণ লকডাউন জারি করা যাবে না । কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউন (Lockdown) জারি করতে গেলে স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ অনুমতি নিতে হবে। এখানেই শুরু হয়েছে ধন্দ। কেননা, রাজ্যের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্য জুড়ে যে সাপ্তাহিক সম্পূর্ণ লকডাউন (Lockdown) প্রক্রিয়া চালু হয়েছিল কেন্দ্রের এই নির্দেশের পর তার অস্তিত্ব নিয়ে থাকছে প্রশ্ন ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়ে দিয়েছেন, যে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে লকডাউন (Lockdown) জারি থাকবে। তার মধ্যে ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর পূর্ণ লকডাউয়ের দিন ধার্য করে দিয়েছেন। কিন্তু এরই মধ্যে কেন্দ্রের এদিনের গাইডলাইনে বলা হয়েছে, কেন্দ্রের সঙ্গে আলোচনা ছাড়া কোনও রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল কনটেনমেন্ট জোন ব্যতীত আলাদা করে লকডাউন (Lockdown) ঘোষণা করতে পারবে না।

অর্থাৎ, কোনও রাজ্যের কোনও জেলা কিংবা শহর বা গ্রাম নিজেদের মতো করে সংক্রমক এলাকার বাইরে লকডাউন জারি করতে পারবে না । কেন্দ্রীয় সরকারের ক্লিনচিট পেলে তবেই জারি করা যাবে লকডাউন। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের জারি করা আগামী ৭, ১১ ও ১২ সেপ্টেম্বরের লকডাউনের ভবিষ্যৎ কি হবে? সেটাই এখন দেখার।

এই মুহূর্তে

x