29 C
Durgapur
Wednesday, September 30, 2020

বিষাক্ত গ্যাস লিক বিশাখাপত্তনমে, শিশু সহ মৃত অন্তত ১০

ডিজিটাল ডেস্ক, জেলার খবর : ১৯৮৪ সালের স্মৃতি ফিরে এল সাতসকালে। বৃহস্পতিবার সকাল সকাল বিশাখাপত্তনমের নায়ডু থোটা এলাকার আরআরভি পুরমে অবস্থিত এলজি পলিমার সংস্থার রাসায়নিক কারখানায় বৃহস্পতিবার ভোরে একটি দুর্ঘটনায় বিষাক্ত গ্যাস লিক করতে শুরু করে। সাথে সাথে উত্তেজনা ছড়ায় গোটা কারখানা চত্বর সহ পাশাপাশি এলাকায়। সংবাদ সংস্থা ANI এর মতে বিষাক্ত এই গ্যাস দুর্ঘটনায় এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ২ শিশু সহ ১০ জনের । গুরুতর অসুস্থ অন্তত ৫০০০ জন। তাদেরকে স্থানীয় হাসপাতালে ভরতি করা হয়েছে। বৃহস্পতিবার ভোরে এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে অন্ধ্রপ্রদেশের এই শহরে।

140960 piaykxcugw 1588823993

পুলিশ সূত্রে জানা গেছে এই গ্যাস লিক করার ফলে অন্ততপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও প্রায় ৫০০০ জন গুরুতর অসুস্থ।তাদেরকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
এলাকার বহু হাসপাতালে যুদ্ধকালীন পরিস্থিতিতে অসুস্থদের চিকিৎসা চলছে। সমস্ত রকমের পরিস্থিতির সাথে মোকাবিলার জন্য স্থানীয় হাসপাতালগুলিতে ১৫০০ থেকে ২০০০ বেডের ব্যবস্থা করা হয়েছে।এই ঘটনায় গভীর দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। তিনি অসুস্থদের দ্রুত আরোগ্য কামনায় ট্যুইট করেন।

কিন্তু কাকভোরে কি ভাবে হল এই দুর্ঘটনা ? এবিষয়ে এক NDRF আধিকারিক জানান, আচমকা বিষাক্ত গ্যাস লিক করতে শুরু করে কারখানা থেকে।ঘটনার পরেই দ্রুত এলাকা খালি করে পুলিশ। গ্রেটার বিশাখাপত্তনম মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। লকডাউনের মধ্যে কীভাবে গ্যাস লিক হল তা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। কারখানায় লকডাউনের নিয়ম ভেঙে কি কাজ হচ্ছিল, তা খতিয়ে দেখা হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।এদিকে সংস্থার নামে নোটিস জারি করা হয়েছে।

 

ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায় স্থানীয় মানুষ জনের সম্ভবত এই কারখানার অদূরেই রাস্তায় পড়ে রয়েছেন। বহু এম্বুলেন্স এর মাধ্যমে তাদেরকে হাসপাতালে স্থানান্তরিত করার ব্যবস্থা করা হচ্ছে।একটি ভিডিও ফুটেজ এ এও দেখা যায় যে একটি শিশু এক অচেতন মহিলাকে সামনে ডেকে চলেছে।

ob2r84u8 vizaggasleak650 625x300 07 May 20

সূত্রের খবর এই কারখানাটি মূলত একটি প্লাস্টক তৈরির কারখানা। বৃহস্পতিবার ভোর ৩ টে নাগাদ এই দুর্ঘটনাটি ঘটে বলে জানা গেছে।স্টেরিন নামক গ্যাস লিক করে এই বিপত্তি বলে জানা গেছে। মূলত এই গ্যাস নিউরো টক্সিন যা অত্যন্ত বিষাক্ত বলে জানান হয়েছে। এই গ্যাসের বিষক্রিয়া এতটাই মারাত্মক যে কারখানার আসে পাশে ৫০ কিলোমিটার অবদি ছড়িয়ে পড়েছে বলে খবর।এই গ্যাস শরীরে গেলে মাত্র ১০ মিনিটের মধ্যেই শরীরে বিষক্রিয়া শুরু করে দেয় বলে বিশেষজ্ঞদের অভিমত। কিন্তু কিভাবে এই গ্যাস লিক করল তা এখনো পর্যন্ত স্পষ্ট নয়।

এই মুহূর্তে

পাকা ধানে মই !

নরেশ ভকত, বাঁকুড়াঃ একটু একটু করে স্বপ্ন দেখছিল ডাকাইসিনি, পাবয়া,বনশোল, শ্যামপুর, কালপাইনি গ্রামের দিলীপ, স্বপন, মহাদেব, চিত্তরদের মত কৃষকরা। কারণ, মাঠে ধানের...

রাস্তার কুকুরদের টিকাকরণ করল ‘আয়ুদার’

সোমনাথ মুখার্জী, অন্ডাল: কুকুরের কামড় থেকে মানুষের শরীরে যাতে সংক্রমণ না ছড়ায় সেই জন্য রাস্তার কুকুরদের (Street Dogs) দেওয়া হলো রেবিশ (...

অভিনেতা সোহম চক্রবর্তী করোনা আক্রান্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনা (Covid-19) আক্রান্ত টলিউড অভিনেতা সোহম চক্রবর্তী । বর্তমানে কলকাতা এক বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি।

বাবরি মামলায় ‘ষড়যন্ত্র’ তত্ত্ব খারিজ আদালতের, বেকসুর খালাস ৩২ অভিযুক্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: বাবরি মামলায় ষড়যন্ত্রের তত্ত্বকে খারিজ করে দিল সিবিআই আদালত। বেকসুর খালাস পেলেন আডবানী ,মুরলীমনোহর যোশী , উমা ভারতীরা।

নবান্ন অভিযানের সমর্থনে বিষ্ণুপুরে যুব মোর্চার মহামিছিল

নরেশ ভকত ,বাঁকুড়া: আগামী ৮ ই অক্টোবর নবান্ন অভিযানের ডাক দিয়েছে বিজেপি যুব মোর্চা । রাজ্য জুড়ে বিজেপি কর্মীদের উপর হামলা,...

মাঝরাতে মদ্যপ যুবতীদের কান্ড ! পুলিশের গাড়িতে চেপে অশ্রাব্য গালিগালাজ

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: মাঝরাতে মদ্যপ (Drunk) যুবতীদের কান্ডকারখানা ! বাগে আনতে গিয়ে হিমশিম খেল পুলিশ। ঘটনা আসানসোলের ফতেহপুর এলাকার।

পৌষ মেলার মাঠ থেকে মৃতদেহ উদ্ধার , এলাকায় চাঞ্চল্য

শুভময় পাত্র, বীরভূম: পৌষ মেলার মাঠ থেকে মৃতদেহ (Deadbody) উদ্ধার। বুধবার সকালে পৌষ মেলার মাঠ থেকে অজ্ঞাত পরিচয় ওই ব্যক্তির মৃতদেহ (Deadbody)...

রিহার জামিনের আবেদন ‘রিজার্ভ’ রাখল বম্বে হাইকোর্ট

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: জামিন হল না রিহা চক্রবর্তীর। মঙ্গলবার বম্বে হাইকোর্টে (Bombay High Court) রিহার জামিনের শুনানি ছিল, কিন্তু তার আগেই...
x