29 C
Durgapur
Friday, May 7, 2021

গালওয়ানের বাড়ছে জলস্তর , চাপে ‘লালফৌজ’

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: গালওয়ান থেকে পিছু হচ্ছে চীন। না ভারতের চোখ রাঙানিতে নয় , প্রকৃতির কোপে চীনা সেনাবাহিনী। আচমকাই গালওয়ান নদীতে (Galwan River) জলস্তর বৃদ্ধি পেয়েছে , প্লাবিত হয়েছে গালওয়ান নদী তীরের বিস্তীর্ণ এলাকা । গত কয়েকদিনে নদী উপত্যকায় যে সকল স্থানে তাঁবু খাটিয়েছিল চিনা সেনা । নদীর জলের স্রোতে তার অনেকগুলি ভেসে গিয়েছে । ফলে পরিস্থিতির চাপে পড়ে সরে যেতে বাধ্য হচ্ছে চীনা সেনা।
আকসাই চীন থেকে উৎপত্তি হয়েছে গালওয়ান নদীর। সেখানে তাপমাত্রা বেড়েছে অনেকটাই । ফলে বরফ গলে বাড়ছে নদীর জলস্তর । সেই অতিরিক্ত জলে ভয়ঙ্কর রূপ ধারন করেছে গালওয়ান। গালওয়ানের (Galwan River) বরফঠান্ডা জলস্তর ক্রমাগত বাড়তে থাকায়, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকার যে অংশ চীন দখল করেছিল এতদিন , সেখান থেকে পাঁচ কিলোমিটার পর্যন্ত এলাকা প্লাবিত হয়ে গিয়েছে ।
বিশেষত, আর পাঁচটা পাহাড়ি নদীর মতোই গালওয়ান নদীর (Galwan River) জল ঠান্ডা , সেই সঙ্গে খরস্রোতাও । হঠাৎ জলের স্তর বেড়ে যাওয়ার ফলে সমস্যা তৈরী হয়েছে পিএলএ–র জওয়ানদের । প্রসঙ্গত সীমান্ত নিয়ে বিবাদ মেটাতে ভারত-চীন আলোচনা চললেও তারই মাঝে সীমান্ত ঘেঁষে সামরিক শক্তি বাড়িয়ে চলেছে চীন। নদীর চারপাশে হঠাৎ করেই ঘাঁটি তৈরি করতে শুরু করে তারা। তা নিয়েই সংঘাত শুরু।
চীনের এই কার্যকলাপ রুখতে গিয়ে গত ১৫ জুন ভারতীয় সেনার ২০ জন জওয়ান-সেনা অফিসার শহিদ হন।প্রাণহানি হয় চীনের তরফেও । এরপর থেকেই রণ নীতি শুরু করে দেয় দুইদেশ।

এই মুহূর্তে

x