17 C
Durgapur
Saturday, January 23, 2021

হিউম্যান ট্রায়ালের জন্য ভুবনেশ্বর পাড়ি চিরঞ্জিতের

স্টাফ রিপোর্টার, জেলার খবর, দুর্গাপুর : Icmr ও “ভারত বায়োটেক” এর  যৌথ উদ্দ্যোগে  করোনা  মহামারীর প্রতিষেধক হিসাবে “কোভ্যাকসিন”নামক সম্পূর্ণ ভারতীয় পদ্ধতিতে তৈরী ভ্যাকসিন আসতে চলেছে বাজারে। ইতিমধ্যেই পাটনা , রোহ্ত্ক , দিল্লিতে হিউম্যান ট্রায়াল (human trial) আরম্ভ হয়েছে ।  চলতি সপ্তাহে ভুবনেশ্বরে ট্রায়ালের জন্য সেচ্ছাসেবকদের স্ক্রিনিং শুরু হয়েছে বলে জানা গেছে । আগামী সপ্তাহ থেকে ভুবনেশ্বরে এই ভ্যাকসিনের ট্রায়াল (human trial) মানবশরীরে প্রয়োগের কাজ শুরু করা হবে।

প্রথম পর্বে মোট ৩৭৫জন সেচ্ছাসেবক এর উপর ট্রায়াল (human trial) পক্রিয়া চালানোর জন্য ICMR এর মাধ্যমে  প্রায় ১২টি সংস্থা কে অন্তর্ভুক্ত করা হয়েছে ট্রায়ালের স্থান হিসেবে । তার মধ্যে অন্যতম ভুবনেশ্বরের  “The IMS “ও “SUM” হসপিটাল। আর এই সেন্টার থেকে পর্যবেক্ষক ড:ভেঙ্কট রাও কোভিড ভ্যাকসিন এর ট্রায়ালের (human trial) জন্য ডাক পাঠাল দুর্গাপুরের চিরঞ্জিৎকে।উল্লেখ্য, তিন মাস আগে এপ্রিল মাসে দুর্গাপুরের স্কুলশিক্ষক ও সমাজসেবী চিরন্জিত ধীবর নিজের দেহ উৎসর্গ করেন কোভিড ভ্যাকসিন ট্রায়ালের (human trial) জন্য । তিনিই পশ্চিমবঙ্গের প্রথম ব্যক্তি যিনি এই আবেদন জানিয়েছিলেন ICMR এর কাছে । সেই আবেদনে সাড়া দিয়ে চিরঞ্জিতের সাথে যোগাযোগ করা হয় ICMR এর পক্ষ থেকে ।এই ট্রায়ালের জন্য চিরঞ্জিতকে মানসিক ভাবে প্রস্তুত থাকতেও বলা হয় । 

পশ্চিমবঙ্গের নিকটবর্তী ICMR অনুমোদিত ট্রায়াল সেন্টার ওড়িশার ভুবনেশ্বরের  “The IMS “ও “SUM” হসপিটালের উদ্দ্যেশ্যে চিরঞ্জিৎ রওনা হল অবশেষে ।প্রথমেই কোভিড টেস্ট,তারপর স্ক্রিনিং টেস্ট এরপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন চিরঞ্জিতের শরীরে। ওই হসপিটালের ড:ভেঙ্কট রাও জানিয়েছেন ,  সমস্ত প্রটোকল মেনে চলতি সপ্তাহে ভুবনেশ্বরের  “The IMS “ও “SUM” হসপিটালে সমস্ত পক্রিয়া আরম্ভ হয়ে যাবে ।যাদের উপর প্রতিষেধক প্রয়োগ করা হবে তাদের কারোর নাম প্রকাশ করা হবে না।প্রায় ২০জনের উপর প্রথম ও দ্বিতীয় ধাপে পরীক্ষা হবে । মূল পক্রিয়া ১মাস এবং পুরো পক্রিয়া শেষ হতে প্রায় ৭মাস লাগবে । প্রথম ১মাস হসপিটালেই পর্যবেক্ষণ এ  রাখার পর শুধু ট্রায়ালের ১০৪ দিনে ও ১৯৪দিনের মাথায় রিপোর্টিং করতে হবে সেচ্ছাসেবকদের । ইতিমধ্যেই কয়েকশো আবেদন জমা পড়েছিল ICMR এর কাছে ।তবে কাদের ডাকা হবে তা ICMR এর এথিক্স কমিটির উপরে নির্ভর করছে ।

চিরঞ্জিৎ ধীবর নামে এই যুবকের বয়স ৩০ বছর। পেশায় স্কুল শিক্ষক । পশ্চিম বর্ধমানের দুর্গাপুরের কাঁকসা ব্লকের মানিকাড়া প্রাথমিক বিদ্যালয়ে পড়ান তিনি। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের স্বয়ং সেবকও তিনি । সঙ্ঘের অনুপ্রেরণায় সেবার কাজে বরাবরই অগ্রণী ভূমিকা নেন তিনি। লকডাউন এর প্রথম পর্বে ইতিমধ্যেই সঙ্ঘের সেবাকাজের সাথে যুক্ত হয়ে টানা ২১দিন দূর্গাপুর এর বিভিন্ন জায়গায় দুবেলা প্রায় ১৪০০০ অভুক্ত মানুষএর মুখে অন্ন তুলে দিয়েছেন । সেবা ভারতীর উদ্দ্যোগে করোনা যোদ্ধা পুলিশকর্মী সাফায়কর্মী দের প্রায় এক মাস ধরে চা বিস্কুট দিয়ে বিশেষ সম্মান জানানোর কাজে অগ্রণী ভূমিকা নেন চিরঞ্জিৎ। অন্যদিকে গান গেয়ে ভাইরাল হওয়া গরীব আদিবাসী প্রতিভাবান শিল্পী চাঁদমনি হেমব্রমকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে বলিউড সঙ্গীত জগতে নিয়ে আসে এই দরদী শিক্ষক। মানুষের বিপদে আপদে ঝাপিয়ে পড়া চিরঞ্জিৎএকসময় রাজনৈতিক রোষানলে পড়েন ।পরিবারের উপর সেই ঢেউ আছড়ে পড়ে ।  গভীর ষড়যন্ত্রের শিকার হন তিনি । তবুও নিজের উপর আস্থা রেখে নির্ভীক ভাবে সমাজসেবা করতে থাকেন তিনি।। আপামর জনতা চিরঞ্জিতের এই মহান আত্মত্যাগের জন্য কুর্নিশ জানাচ্ছেন ও সাফল্য কামনা করছেন । জেলার খবর ও আশা রাখে চিরঞ্জিৎ তার এই কর্মযজ্ঞে যেন সফলতা পান।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce