25 C
Durgapur
Saturday, January 16, 2021

ভাদু পুজোর গানে করোনা সচেতনতার বার্তা

নরেশ ভকত ,বাঁকুড়াঃ রাঢ় বাংলার অন্যতম লোক উৎসব ভাদু (Bhadu Puja) । সেই ভাদু পুজোর গানে এবছর উঠে এল করোনা সচেতনতার বার্তা। সাধারণত বাঁকুড়া, পুরুলিয়া ও মেদিনীপুরে এই ভাদু পুজোর চল রয়েছে। এক সময় অবশ্য এই লোক উৎসবের প্রচলন ছিল খুব বেশি। প্রতিটি পাড়ায় বেশ জাঁক জমক করে হতো,তবে বর্তমানে হারিয়ে যেতে বসেছে এই প্রাচীন লোক উৎসব।

সাধারণত, ভাদ্র মাসে ভাদুর মূর্তি বাড়িতে এনে সারা মাস ধরে ভাদুর পুজো (Bhadu Puja), বিভিন্ন লোকগান করা হয় । এরপর ভাদ্র সংক্রান্তিতে অর্থাৎ ভাদ্র মাসের শেষ দিনে হয় ভাদুর জাগরণ। প্যান্ডেল করে সেখানে রাখা হয় ভাদুকে ,দেওয়া হয় বিভিন্ন রকম প্রসাদ। মহিলারা সেখানে সমবেত হয়ে সারারাত ধরে বিভিন্ন ধরণের গান, নাচ করেন । সকালে স্থানীয় পুকুর বা নদীতে দেওয়া হয় ভাদুর বিসর্জন।

ভাদুর গানের বিষয়গুলি হয় সাধারণত রামায়ণ বা মহাভারতের বিভিন্ন ঘটনাকে অবলম্বন করে। আবার স্থানীয় প্রচলিত রীতি বা স্থানীয় কোন বিষয়কে ছড়ার আকারে লিখেও ভাদু গান তৈরী করে গাওয়া হয়। এই গানের মধ্যে যেমন বিভিন্ন শিক্ষনীয় বিষয় থাকে, তেমনি থাকে পুরান, মহাভারত আবার থাকে আমোদ প্রমোদের বিষয়ও। এবার বাঁকুড়ার সিমলাপাল ব্লকের রামগড় গ্রামে ভাদুর গানে উঠে এল করোনা সচেতনতা।

লক্ষীসাগর,সিমলাপাল, রামগড় পোড়াবাড়ি, পুখুরিয়া, খাতড়া,সারেঙ্গা,রাইপুরের বিভিন্ন এলাকায় এখনো প্রচলন রয়েছে হারিয়ে যেতে বসা এই প্রাচীন লোকরীতি।

এই মুহূর্তে

x