13 C
Durgapur
Tuesday, January 19, 2021

গুয়াহাটিতে করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু , স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণায় ঘুম ছুটেছে অসমবাসীর

ডিজিটাল ডেস্ক , জেলার খবর: দেশে ক্রমশ গতি বাড়াচ্ছে করোনা । গত ২৪ ঘণ্টায় ২৪ হাজারেরও বেশি মানুষ মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন । একদিনে মৃত্যু হয়েছে ৪২৫ জনের । স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী সোমবার সকাল পর্যন্ত দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লক্ষ ৯৭ হাজার ৪১৩ । মোট মৃত ১৯ হাজার ৬৯৩। সংক্রমণের নিরিখে রাশিয়াকে পিছনে ফেলে বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত । এই পরিস্থিতিতে শঙ্কার কথা শোনালো অসম সরকার।

গুয়াহাটিতে শুরু হয়ে গিয়েছে করোনার গোষ্ঠী সংক্রমণ (Community Transmission) , এমন কথাই জানালেন অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা । গত কয়েকদিন ধরেই দেশের অন্যান্য রাজ্যের মতো এরাজ্যেও বেড়েছে করোনার প্রকোপ। আক্রান্তের মাত্রা দেখে উদ্বিগ্ন অসম সরকার । রবিবার অসমের স্বাস্থ্যমন্ত্রী রাজ্যবাসীকে সতর্ক করে জানিয়েছেন যে, গুয়াহাটিতে শুরু হয়েছে করোনার গোষ্ঠী সংক্রমণ। যা শুনে স্বাভাবিকভাবেই ঘুম ছুটেছে অসমবাসীর

রবিবার মাত্র ২৪ ঘণ্টায় অসমে ১২০০-র বেশি মানুষের করোনা আক্রান্ত হন , যার মধ্যে গুয়াহাটিতে আক্রান্ত হন ৭৭৭ জন। গুয়াহাটিতে একদিনে আক্রান্তের এই সংখ্যা এখনো পর্যন্ত সর্বাধিক। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, অন্তত মঙ্গলবার পর্যন্ত এভাবেই রাজ্যে সংক্রমণ বাড়বে। তারপর কিছুটা কমতে পারে। প্রশাসন জানানো হয়েছে যে, ডাবলিং রেট বেড়েছে অসমে । অর্থাৎ আগে যেখানে ১০ দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছিল, সেটা এখন বেড়ে ১৩ দিন হয়েছে । ফলে অসমের রাজধানীকে নিয়ে প্রশাসনের চিন্তাও এই মুহূর্তে বেড়েছে অনেকটাই ।

পরিস্থিতির সামাল দিতে ইতিমধ্যেই র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট শুরু করেছে অসম সরকার । কোভিড হাসপাতালগুলির শয্যা সংখ্যা বাড়ানোর চেষ্টাও চলছে।
উল্লেখ্য , আনলক ওয়ানের প্রক্রিয়ায় দেশ জুড়ে শুরু হলেও , অসমের পরিস্থিতির কথা মাথায় রেখে গত ২৯ জুন থেকে গুয়াহাটিতে ১৪ দিনের কড়া লকডাউন জারি করে অসম সরকার । তারমধ্যে কেবলমাত্র ৪ দিন রাজ্যবাসীর সুবিধার্থে অত্যাবশ্যকীয় পণ্যের দোকান খোলার অনুমতি দেওয়া হয়েছিল উত্তর পূর্বের এই রাজ্যে । কিন্তু তা সত্ত্বেও রোখা যায় নি সংক্রমণ ।

এই মুহূর্তে

x