19.8 C
Durgapur
Friday, January 22, 2021

খুদে শিল্পীর ভাবনায় মা দুর্গার হাতে করোনাসুর বধ

বিশ্বজিৎ দে, ত্রিপুরা: নবরাত্রির শুরু মানেই একাদশীতে দুর্গাপুজোর (DURGA PUJA) ঘট প্রতিস্থাপন হওয়া, আবার সেই ঘটের মাধ্যমেই মায়ের নিরঞ্জন এই তিথি মেনেই দুর্গাপূজা, যা বাঙালির শ্রেষ্ঠ উৎসব, তবে ২০২০ সালটা মানুষের জন্য শুভ বার্তা নিয়ে আসেনি, কোভিড- ১৯ এর কারণে ব্যতিক্রমী হয়ে গেল মায়ের আগমন থেকে নিরঞ্জন।

নিরাপদে উৎসব পালনের জন্য এবছর সরকারীভাবে বিশেষ কিছু নির্দেশিকা জারি হয়েছে । সেই সমস্ত দিক বিবেচনা করেই এই বছর পুজোর (DURGA PUJA) আয়োজন করছেন উদ্যোক্তারা। পুজোর আবহে নিজের হাতে প্রতিমা বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে বড়দোয়ালী মিলন সংঘের খুদে সোমরাজ বণিক। সেন্ট পলস স্কুলে চতুর্থ শ্রেণীর ছাত্র সোমরাজ নিজের ভাবনাকে ফুটিয়ে তুলেছে মাটির মূর্তিতে।

করোনাকে নিয়ে গোটা পৃথিবী ব্যতিব্যস্ত। সবার মতো সোমরাজও ঘরবন্দি , বন্ধ তার স্কুল , খেলাধুলো। তাই ছোট্ট সোমরাজ চায় এবার মহিষাসুরমর্দিনী এসে বধ করবে করোনাসুরকে। সেই ভাবনাকেই মাটির মূর্তির আদলে রূপ দিয়েছে খুদে এই শিল্পী। তার ছোট্ট হাতের ছোঁয়ায় রূপ পেয়েছে মৃন্ময়ী মা। করোনাসুরকে বধ করছেন উমা , সাক্ষী তার সন্তানরা।

ছোটবেলা থেকেই চিত্র শিল্পের প্রতি ঝোঁক ছিল সোমরাজের। মা-বাবার প্রেরনায় আত্মীয় পরিজনদের ভালোবাসায় সারা বছরই কিছু-না-কিছু মাটির তৈরি জিনিস তৈরি করে থাকে সোমরাজ। এবার সবার আবদারে দুর্গা প্রতিমা বানানোর প্রয়াস নিয়েছে খুদে এই শিল্পী।

শিল্পী জানায়, এবার করোনার তাণ্ডব তাই তার ভাবনায় ছিল এই থিম । তার দৃঢ় বিশ্বাস দেবীমাই ধ্বংস করবে করোনাকে । মূর্তি বানানো বিষয়টা বড় নয় করোনা আবহে কি কি করনীয় সেটা অত্যন্ত নিপুণভাবে প্রতিমার মধ্যে ফুটিয়ে তুলেছে সে। করোনার প্রয়োজনীয় সচেতনতামূলক বার্তাগুলি প্লে কার্ডের মধ্যে তুলে ধরেছে ক্লাস ফোরের ছাত্র সোমরাজ।

মানুষের মধ্যে করোনা সচেতনতা বৃদ্ধি করতেই তার এই প্রয়াস । এখনো অনেক অংশের মানুষ সচেতন নয় তাই তাদের প্রতি সোমরাজের অনুরোধ সরকারি নিয়ম মেনে আনন্দ উপভোগ করার জন্য।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce