14.8 C
Durgapur
Tuesday, January 19, 2021

মাস ছ’য়েরও অপেক্ষা নয় : টিকা মিলবে সেপ্টেম্বরেই

জেলার খবর ডিজিটাল ডেস্ক : যেখানে কোনোরকম আশার বাণী শোনাতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( WHO ) । গোটা বিশ্বকে যে ভাইরাস একেবারে নাকানি – চোবানি খাওয়াচ্ছে , তার প্রতিষেধক তৈরিতে একেবারে লেগে পড়েছে পৃথিবীর সমস্ত দেশ । কিন্তু আশার বাণী সোনা যায়নি এখনো কারোর কাছেই , সেখানে এক ভারতীয় সংস্থার দাবি আগামী সেপ্টেম্বরেই তাঁরা করোনার টিকা বাজারে আনতে চলেছে। পুণের সেরাম ইনস্টিটিউট (যা কিনা বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা) দাবি করছে, আর মাস ছ’য়েরও অপেক্ষা নয়। তার আগেই বিশ্ববাসীকে এই ভয়াবহ রোগ থেকে মুক্তি দিতে চলেছে তাঁরা।

unnamed 3

সূত্রের খবর ৫৩ বছরের পুরনো এই সংস্থাটি প্রতি বছর সব মিলিয়ে দেড়’শো কোটি ওষুধ তৈরি করে। আপাতত করোনার ওষুধ তৈরিই সেরামের মুল লক্ষ্য। এবং সেই লক্ষে অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের সঙ্গে কাজ করছে তাঁরা। অক্সফোর্ডের গবেষকরা ইতিমধ্যেই মানুষের শরীরে করোনার ওষুধের পরীক্ষা করা শুরু করে দিয়েছে। এছাড়া কয়েকটি আমেরিকার সংস্থার সঙ্গেও চুক্তি করেছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বলে খবর ।

image 3

একটি ভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সংস্থার প্রধান আদর পুনাওয়ালা বলছেন, “আমাদের আশা মে মাসের শেষেই আমরা প্রতিষেধক তৈরি করা শুরু করে দেব। এবং এর সমস্ত পরীক্ষা নিরিক্ষা সেপ্টেম্বরের মধ্যেই শেষ হয়ে যাবে। তখনই ভারত এবং বিশ্ববাসীর হাতে এই টিকা আমরা তুলে দিতে পারব। আমরা নিজেরাই আগে বলেছিলাম টিকা তৈরি হতে ২০২১ সাল পর্যন্ত সময় লাগবে। কিন্তু অক্সফোর্ডের গবেষকরা ইতিমধ্যেই মানুষের শরীরে পরীক্ষা শুরু করে দিয়েছে।ওরা অনেকটা এগিয়ে গিয়েছে।” পুনাওয়ালা বলছেন, করোনার যে টিকা তাঁরা আনছেন তার দামও সাধারণ মানুষের নাগালের মধ্যে। এই ওষুধ মাত্র হাজার টাকার মধ্যেই বাজারে পাওয়া যাবে বলে দাবি ওই সংস্থার।

উল্লেখ্য, কিছুদিন আগেই WHO এর পক্ষ থেকে দাবি করা হয় করোনার প্রতিষেধক হিসেবে অন্তত ৭০টি ওষুধ নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছে। এদের মধ্যে অন্তত ৩টি ওষুধের অনেকটা অগ্রগতি হয়েছে এবং এই তিনটি ওষুধ আশা জাগাচ্ছে। সবচেয়ে বেশি অগ্রগতি ঘটিয়েছে হংকংয়ের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা।কিন্তু তখনও অক্সফোর্ডের গবেষণার কথা প্রকাশ্যে আসেনি।

logo who

এখন দেখার বিষয় একটাই যে মারণ এই ভাইরাস থেকে আদেও কি মিলবে সেপ্টেম্বরে রেহাই ? অপেক্ষায় গোটা ভারত সহ বিশ্ব ।

এই মুহূর্তে

x