28 C
Durgapur
Friday, May 7, 2021

বিশ্বভারতীর ‘প্রাচীর’ বিতর্কে এবার বিক্ষোভ দেখালেন সংস্কৃতিপ্রেমী মানুষজন

শুভময় পাত্র,বীরভূম: শান্তিনিকেতনের পৌষ মেলার মাঠ ঘিরে ফেলাকে কেন্দ্র করে ইতিমধ্যেই বিভিন্ন মহলে যে বিতর্ক তৈরি হয়েছে তাকে রীতিমত আলোড়ন সৃষ্টি হয়েছে সারা রাজ্য তথা দেশ জুড়ে।

শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষ মেলার মাঠকে বিশ্বভারতী কর্তৃপক্ষ ছাড়া কেউ ইট কাঠ পাথরের কংক্রিটে আবদ্ধ থাকতে দেখতে চান না । আর সেই কারণেই গত ১৭ ই আগস্ট থেকে দফায় দফায় চলছে আন্দোলন (Protest) ও বিক্ষোভ বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে । যদিও ১৭ তারিখের ঘটনা শান্তিনিকেতনের ইতিহাসে একেবারে কাম্য নয় বলে মনে করছেন শুভবুদ্ধি সম্পন্ন মানুষ। তা সত্ত্বেও বিশ্বভারতীর মেলার মাঠ ঘিরে ফেলার কর্মসুচীকে মেনে নিতে পারছে না কেউই , তা সে শান্তিনিকেতনের প্রবীণ আশ্রমিক হোক বা ছাত্র-ছাত্রী অথবা আপামর বোলপুরবাসী। এদিন তেমনই এক বিক্ষোভের ছবি ফুটে উঠল শান্তিনিকেতন মেলারমাঠ ঘিরে ফেলার প্রতিবাদে (Protest)।

এদিনের এই বিক্ষোভে উপস্থিত ছিলেন বোলপুর ও তার সংলগ্ন এলাকার কবি, সাহিত্যিক, নাট্যব্যক্তিত্ব থেকে শুরু করে বিভিন্ন সংস্কৃতি মনোজ্ঞ মানুষজন। তারা এদিন সকাল থেকেই শান্তিনিকেতন ও বোলপুরের মধ্যবর্তী জায়গা বকুলতলার কাছে এক ছোট্ট সভার মধ্যে দিয়ে বিক্ষোভ আন্দোলনে সমবেত হয়। তাদের আবেগের শান্তিনিকেতনে তারা গত ১৭ আগস্টের ঘটনাকে সমর্থন না করলেও বিশ্বভারতী কর্তৃপক্ষের এহেন মনোভাবের তীব্র বিরোধিতা করেছেন

তাদের বক্তব্য কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর মুক্ত চিন্তার মানুষ, তার শিক্ষাপ্রতিষ্ঠানে বা তার আবেগ ও অনুভূতিকে নষ্ট করে বিশ্বভারতী কর্তৃপক্ষ কোনভাবেই প্রাচীর দিয়ে মুড়ে ফেলতে পারেন না। তাই তাদের তরফ থেকে এই ধরনের বিক্ষোভ সভার আয়োজন করেছেন বলে জানিয়েছেন সংস্কৃতি মনোজ্ঞ ব্যক্তিত্বরা।

এই মুহূর্তে

x