28 C
Durgapur
Friday, May 7, 2021

বিশ্বভারতীতে গাছ কাটতে গিয়ে বিপত্তি! ক্ষতিগ্রস্ত ঐতিহ্যবাহী ঘন্টাতলা

শুভময় পাত্র,বীরভূম: বিশ্বভারতীর (Visva-Bharati) প্রাচীন ও ঐতিহ্যবাহী যে বিশেষ কয়েকটি নিদর্শন রয়েছে তাদের মধ্যে সাঁচির আদলে তৈরি ‘ঘন্টাতলা’ অন্যতম। তাকে ঘিরে বহু স্মৃতি ও ঘটনা বিশ্বভারতীর ছাত্র-ছাত্রী ও অধ্যাপক কর্মীদের মধ্যে অল্প হলেও আছে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় যেটা সেটা হল গুরুদেবের জন্মজয়ন্তী পালন করা হয় এই ঘন্টা তলার পাশে থাকা বটবৃক্ষের নীচে। আজ তাদের দুজনের অবস্থায় সংকটজনক।

একদিকে বটবৃক্ষ, অন্যদিকে ঘন্টাতলা। গত কয়েকদিনের বৃষ্টির প্রভাবে দমকা হাওয়ায় উপরে পড়েছে বহু প্রাচীন এই বটবৃক্ষ । আর তাকে সরানোর জন্য গাছ কাটার ব্যবস্থা যখন করা হয় তখনই ঘটে দুর্ঘটনা, ভেঙে পড়ে শতাব্দীপ্রাচীন বিশ্বভারতীর (Visva-Bharati) ঐতিহ্যমন্ডিত ঘন্টাতলা । যেহেতু বিশ্বভারতী ক্যাম্পাসের মধ্যে সংবাদমাধ্যমের প্রবেশ ও ছবি তোলার কোনরকম অনুমতি নেই তাই ক্যাম্পাসের ভিতরের অনেক ঘটনায এখন বাইরে আসছে না।

দেরিতে হলেও সংবাদমাধ্যমের কাছে এই খবর এসে পৌঁছলে তার পরেপরেই আরো অনেক গাছ কাটা নিয়ে অনেক রকম কথা উঠে এলো বিশ্বভারতীর (Visva-Bharati) অন্দর থেকে । কেন গাছ কাটা হচ্ছে, এর পর্যাপ্ত কারণই বা কী এই সমস্ত বিষয় উঠে আসছে মানুষের মনে। বর্তমান পরিস্থিতিতে যে অবস্থায় এখন বিশ্বভারতী রয়েছে তাতে সত্যিই কোন কিছু যাচাই করা বা জানতে চাওয়া হলে রীতিমতো উত্তেজনা সৃষ্টির কারণ হতে পারে বলে মনে করছেন অনেকেই ।

উপরে পড়া বটবৃক্ষ ও তার সঙ্গে ঘন্টাতলার ভেঙে পড়ার খবরে রীতিমতো শোকের ছায়া নেমে এসেছে শান্তিনিকেতন প্রেমী ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva-Bharati) আবেগী প্রাক্তন ছাত্র-ছাত্রী ও আশ্রমিকদের মধ্যে।

এই মুহূর্তে

x