31.3 C
Durgapur
Wednesday, May 19, 2021

গোপালপুর পঞ্চায়েতে আদিবাসী নিগ্রহকাণ্ডের জের, জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ

মনোজিৎ গোস্বামী ,কাঁকসা : এখনো থামে নি বিক্ষোভ, বরং সময়ের সাথে সাথে ক্রমশ পুঞ্জীভূত হচ্ছে কাঁকসায় আদিবাসীদের আন্দোলন (Tribals) । শুক্রবার গোপালপুর গ্রাম পঞ্চায়েত নিগ্রহ কাণ্ডে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ এনে বৃহত্তর বিক্ষোভে নামল আদিবাসী সমাজ । অভিযুক্তদের গ্রেফতারের দাবি জানিয়ে এদিন পানাগড়ের ডাকবাংলা মোড় থেকে শুরু হয় প্রতিবাদ মিছিল । তীর ধনুক নিয়ে মিছিলে অংশ নেয় প্রায় হাজার পাঁচেক আদিবাসী মানুষ । মিছিল করে এসে পানাগড় বাইপাসের ২ জাতীয় সড়ক অবরুদ্ধ করে আদিবাসীরা । অবরোধের জেরে আপ ও ডাউন উভয় লেনেই দাঁড়িয়ে যায় যানবাহন। দীর্ঘ যানজটের সৃষ্টি হয় এলাকায়।


গত সোমবার কাঁকসার গোপালপুরে রাস্তা সারাইয়ের দাবি জানাতে গেলে গোপালপুর পঞ্চায়েতের প্রধানের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পরে আদিবাসী গ্রামবাসীরা (Tribals) । অভিযোগ, পঞ্চায়েত দফতরের সদস্যরা তাদের উপর চড়াও হয়ে মারধর করে । এরপরেই পঞ্চায়েত কার্যালয়ে নিগ্রহকাণ্ডের প্রতিবাদে আন্দোলনে সামিল হয় আদিবাসী সমাজ । অভিযুক্ত পঞ্চায়েত সদস্যদের গ্রেফতারের দাবিতে প্রথমে পঞ্চায়েত দফতর ও পরে কাঁকসা থানা ঘেরাও করে আদিবাসীরা (Tribals) । সোমবার রাতভর চলে সেই বিক্ষভ । সেই বিক্ষোভের রেশ কাটে নি এখনো ।

PANAGARH


গাঁওতা নেতা সুনীল সোরেন এই প্রসঙ্গে জানান, আদিবাসী নিগ্রহের ঘটনায় মোট ৬ জনের বিরুদ্ধে কাঁকসা থানায় অভিযোগ দায়ের করা হলেও পুলিশ কোনো পদক্ষেপ করে নি । তাই পুলিশের নিষ্ক্রিয়তার প্রতিবাদে তাদের এই আন্দোলন কর্মসূচি । অভিযুক্তদের অবিলম্বে গ্রেফতার না করা হলে আরো বৃহত্তর আন্দোলনে নামবেন তারা ।অন্যদিকে আদিবাসী বিক্ষোভের খবর পেয়ে কাঁকসা থানার বাইরে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে হয়েছে । নামানো রয়েছে RAF। মোতায়েন রয়েছে মহিলা পুলিশও।

শেষ পর্যন্ত প্রশাসনের তরফে সমস্যা সমাধানের মৌখিক প্রতিশ্রুতি পাওয়ার পর অবরোধ তুলে নেন আদিবাসীরা । আদিবাসী নেতা সুনীল সোরেন জানান, প্রশাসনের আশ্বাসে এদিনে বিক্ষোভ তুলে দেওয়া হলেও তাদের দাবি-দাওয়া পূরণ না হলে ফের আন্দোলনের পথে হাঁটবেন তারা।

এই মুহূর্তে

x