13 C
Durgapur
Tuesday, January 19, 2021

রাজ্যে মাছের চাহিদা মেটাতে উদ্যোগী রাজ্যের মৎস্য দপ্তর

শুভময় পাত্র , বীরভূম : আর ভিন রাজ্য থেকে নয়, এবার মাছের চাহিদা মেটাতে বিশেষ তৎপর হয়ে উঠেছে রাজ্য মৎস্য দপ্তর (Department of Fisheries)। বিগত বেশ কয়েক বছর আগে পর্যাপ্ত পরিমাণ মাছের চাহিদা মেটাতে বিভিন্ন অনুষ্ঠানের ক্ষেত্রে বাঙালিকে নির্ভর করতে হতো ভিন রাজ্য তথা অন্ধ্রপ্রদেশের কাছে। সেখান থেকে থার্মোকলের পেটিতে বরফ বন্দি করে মাছ নিয়ে আসা হত আমাদের রাজ্যে। আর সেই মাছ যোগানের ফলেই কিছুটা হলেও সাশ্রয় হত সাধারণ মানুষের। কিন্তু , রাজ্যের মৎস্যপ্রেমী মানুষজন বরফ দেওয়া সেই মাছ খেয়ে বিশেষ তৃপ্ত হতেন না।
বাজারে চাহিদা থাকার দরুন ব্যবসার খাতিরে এই মাছের চাহিদা যতই থাক না কেন , ভোজনবিলাসী বাঙালির রসনা তৃপ্তি করতে গিয়ে ডাহা ফেল অন্ধ্রের এই অতিথি।
কিন্তু বর্তমানে রাজ্য মৎস্য দফতরের মৎস্য চাষের উপর বিশেষ গুরুত্ব দিতে শুরু করেছে । কিভাবে মাছ চাষিরা বৈজ্ঞানিক পদ্ধতিতে কম সময়ের মধ্যে মাছ চাষ করতে পারবেন তার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে বিবিধ ব্যবস্থা নেওয়া হয়েছে ইতিমধ্যেই। এছাড়া মাছ চাষীদের বিভিন্ন প্রকল্পের মধ্যে দিয়ে ঋণ দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়েছে , বাড়ি তৈরি করে দেওয়া হচ্ছে মৎস্যচাষী প্রকল্পের আওতাধীন ব্যক্তিদের। এছাড়াও মাছ চাষের জন্য বিনামূল্যে মাছের খাবারও প্রদান করা হচ্ছে মৎস্যদপ্তরের পক্ষ থেকে ।
রাজ্যে মাছের যোগান বৃদ্ধি করতে রাজ্য মৎস্য দফতরের (Department of Fisheries) উদ্যোগে এর আগেই শুরু হয়েছিল খালে বিলে মাছ চাষ। এখন নতুন করে বিভিন্ন পরিত্যক্ত জলাশয়ে আবার নতুন করে মাছ চাষের পরিকল্পনা নেওয়া শুরু করেছে রাজ্যের মৎস্য দপ্তর (Department of Fisheries)। এদিন জেলা সদর সিউড়িতে রাজ্যের দুই মন্ত্রী সহ বিভিন্ন আধিকারিকদের নিয়ে এ বিষয়ে এক বৈঠক হয়। রাজ্য মৎস্য দপ্তরের অন্তর্গত রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের উদ্যোগে বীরভূম জেলায় সাতটি ও পূর্ব বর্ধমান জেলায় দুটি জলাশয়ে নতুন করে মাছ চাষের সূচনা করেন রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা, উপস্থিত ছিলেন জেলার অপর এক মন্ত্রী কৃষিমন্ত্রী আশীষ বন্দ্যোপাধ্যায়, মৎস্য দপ্তরের প্রধান সচিব অর্ণব রায়, জেলা সমাহর্তা মৌসুমী গোদারা বসু ও রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর সুব্রত মুখার্জি সহ মৎস্য দপ্তরের আধিকারিকরা। এদিন বীরভূম জেলার এই সাতটি জলাশয় এর বেশ কিছু জায়গায় মাছের চারা ফেলে আনুষ্ঠানিকভাবে মাছ চাষের সূচনা করেন রাজ্যের তথা জেলার দুইমন্ত্রী সহ আধিকারিকরা।

এই মুহূর্তে

x