34.1 C
Durgapur
Wednesday, May 19, 2021

পুজো মণ্ডপে ‘প্রবেশ নিষেধ’ , জানাল কলকাতা হাইকোর্ট

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনা আবহে প্রতিমাকে দূর থেকে দেখেই আশ মেটাতে হবে দর্শনার্থীদের । উদ্যোক্তারা ছাড়া মন্ডপে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ (No Entry) করল কলকাতা হাইকোর্ট

সোমবার পুজোর ভিড় নিয়ে হাইকোর্টে হওয়া এক জনস্বার্থ মামলায় এমনটাই রায় দিল হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, রাজ্যের ছোট , বড় সব মণ্ডপই ‘নো এন্ট্রি জোন’ (No Entry) করতে হবে। মণ্ডপের বাইরে ব্যারিকেড করে সেখানে ‘নো এন্ট্রি’ (No Entry) লিখতে হবে। মন্ডপের ভিতরে কেবলমাত্র কমিটির সদস্যরাই (১৫-২৫ জন) উপস্থিত থাকতে পারবেন। রাজ্য সরকারের কাছে ক্লাব সদস্যদের নামের তালিকা আগে থেকে জমা দিতে হবে। বাইরের কেউ মণ্ডপে প্রবেশ করতে পারবেন না।

এদিন মামলার শুনানি চলাকালীন প্রথম পর্যায়ে উচ্চ আদালত জানায়, যে দুর্গাপুজোর সঙ্গে বাঙালির আবেগ জড়িত। তাই মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশাধিকার থাকলে সেখানে উৎসবপ্রেমীরা জড়ো হবেনই । ইতিমধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচারিত ছবি দেখেই আগামী দিনে মণ্ডপে মণ্ডপে ভিড় কতটা হতে পারে, সে সম্পর্কে সম্যক ধারণা করা যাচ্ছে

রাজ্য সরকারের তরফে পুজোয় ভিড় সামাল দেওয়ার জন্য ৩০ হাজার পুলিশের কথা বলা হয়েছে , অন্যদিকে রাজ্যে ৩৪ হাজার পুজো কমিটি অনুদান নিয়েছে । এই পরিস্থিতিতে ৩০ হাজার পুলিশের পক্ষে ট্রাফিক কন্ট্রোল, রোজকার তদন্তের কাজ করে পুজো মন্ডপের বিপুল ভিড় সামলানো সম্ভব নয় । তাই সমস্ত দিক খতিয়ে দেখে দর্শকশূন্য (No Entry) পুজো উদযাপন করার সিদ্ধান্তে সিলমোহর দিল কলকাতা হাইকোর্ট।

রাজ্যের যে ৩৪ হাজার পুজো কমিটি অনুদান নিয়েছে এই নিয়ম সকলের জন্য প্রযোজ্য বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। অর্থাৎ, করোনাকালে ভার্চুয়াল মাধ্যমেই এবছর বাঙালিকে দেখতে হবে সাধের পুজো । মন্ডপে প্রবেশ ? নৈব নৈব চ !

এই মুহূর্তে

x