31.3 C
Durgapur
Monday, July 26, 2021

দুর্গাপুজোর ডাক আসেনি এখনো, দুশ্চিন্তায় ঢাকিরা

সোমনাথ মুখার্জি, লাউদোহা: পুজো আসছে , কাশফুল, ঢাকের বোল ,মন্ত্রোচ্চারন শুরু মায়ের অপেক্ষার দিন গোনার পালা । আর কয়েকটা দিন পরেই আপামর বাঙালি মেতে উঠবে প্রাণের পুজোর (Durga Puja) আনন্দে। ঘরের এক কোণে পড়ে থাকা ঢাক ঝেড়ে মুছে তাতে বোল তুলে মহড়াও শুরু করে দিয়েছেন ঢাকিরা , কিন্তু ডাক মেলেনি এখনো। ডাক আসবে কি আসবে না , সেই আশঙ্কাতেই দিন কাটছে শিল্পী ও তাদের পরিবারের

করোনা অতিমারির কারণে দেশে দীর্ঘ হয়েছে লকডাউন । ধীরে ধীরে আনলক পর্ব শুরু হলেও সবকিছু আগের মতো ফের কবে স্বাভাবিক হবে সেই বিষয়ে কোনো নিশ্চয়তা নেই । লকডাউনের ফলে অনেকেই কাজ হারিয়েছে, বাধ্য হয়ে অনেকের বদলে গেছে জীবিকা, আবার অনেকের জীবনে তৈরি হয়েছে অনিশ্চয়তা ।
ঢাক শিল্পীদের জীবনও তার ব্যতিক্রম নয় । করোনার প্রভাব পড়েছে তাদের জীবিকাতেও । তাই পুজোর (Durga Puja) মরসুমেও মন ভালো নেই ঢাক শিল্পীদের ।

লাউদোহা ব্লকের গৌরবাজার গ্রামের উত্তরপাড়া, দক্ষিণপাড়া ও বাদ্যকর পাড়ায় বসবাস করেন প্রায় দুশো ঢাক শিল্পী পরিবার । বংশ পরস্পরায় তারা এই শিল্পের সাথে যুক্ত । শিল্পী রাজেশ বাদ্যকর ও পূর্ণচন্দ্র বাদ্যকররা জানান- বছরের বিভিন্ন সময়ে ছোট-বড় বিভিন্ন পূজো অনুষ্ঠানে ডাক পেয়ে তারা ঢাক বাজান । এই পেশার উপার্জন থেকেই চলে সংসার । কিন্তু করোনা অতিমারির কারণে এ বছর প্রভাব পড়েছে তাদের পেশায় । স্বাস্থ্যবিধি মেনে অনাড়ম্ভর হচ্ছে বিভিন্ন পুজো-অনুষ্ঠান । জমায়েত হতে পারে এই আশঙ্কায় পুজো অনুষ্ঠানে ডাক পাচ্ছেন না ঢাকিরা ।

দুর্গাপুজোর (Durga Puja) সময়ে ঢাকিদের চাহিদা থাকে বেশি । উপার্জনও হয় ভালো । বিভিন্ন জায়গার পুজো কমিটি থেকে ডাক আসে । কিন্তু এই বছর অনেক শিল্পী এখনো পর্যন্ত ডাক পাননি। স্বাস্থ্যবিধি মেনে দূর্গাপুজোর অনুষ্ঠান হলে এবছর ডাক পাওয়ার আশাও কম বলে জানান তিনি ।

এ প্রসঙ্গে দুর্গাপুর-ফরিদপুর ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক মৃনাল কান্তি বাগচী জানান, গৌড়বাজার গ্রামের ঢাক শিল্পী পরিবারের মধ্যে কিছু ঢাক শিল্পী রাজ্য সরকারের তরফ থেকে শিল্পী ভাতা পান । যারা এই শিল্পী ভাতা পান না তারা সঠিক পদ্ধতিতে আবেদন করলে তারাও ভাতার সুবিধা পাবেন ।

এই মুহূর্তে

x