19.8 C
Durgapur
Friday, January 22, 2021

এখানে দেবী পশ্চিম মুখে পঞ্চমুন্ডির আসনে অবস্থান করেন, জানুন বিস্তারিত

নিজস্ব সংবাদদাতা, জেলার খবর, সিউড়ি : তিনশো আশি বছরের দুর্গাপুজোয় (Durgapujo) এ বছরই প্রথম। করোনা পরিস্থিতিতে এ বছর প্রতিমা দর্শন এর জন্য দিন ভাগ করে নিচ্ছেন গ্রামবাসীরা l আর যে গ্রামে এমন পদ্ধতি অবলম্বন করছেন উদ্যোক্তারা, বীরভূমের সেই গ্রামের নামটি পুরোন্দরপুর l

১৬৪১ সালে বীরভূমের সিউড়ি ২ নম্বর ব্লকের পুরোন্দরপুর গ্রামে পঞ্চমুন্ডির আসনে তন্ত্র উপাসনায় সিদ্ধি লাভ করে দেবী দুর্গার পূজা (Durgapujo) শুরু করেছিলেন তান্ত্রিক মনোহর দাস বাবাজি। সে সময় এই অঞ্চল ছিল ঘন জঙ্গলে ঘেরা। তৎকালীন হেতমপুরের রাজার গোমস্তা অবিনাশপুরের গদাধর মুখোপাধ্যায় পুরোহিত হিসাবে নিযুক্ত হন। তারপর গতানুগতিক ভাবে নিষ্ঠাভরে তান্ত্রিক মতে পুজো (Durgapujo) হয়ে আসছে। কিন্তু বর্তমানে এটি সার্বজনীন দুর্গা পুজোর রূপ পেয়েছে। পুরোন্দরপুর গ্রামের বাসিন্দারা এখন এই পুজোর পরিচালনার দায়িত্ব সামলালেও পুরোহিত হিসেবে অভিনাশ মুখোপাধ্যায়ের পরিবারই পুজো করে আসছেন।

এখানে দেবী পশ্চিম মুখে পঞ্চমুন্ডির আসনে অবস্থান করেন। যেহেতু তান্ত্রিক মতে পুজো হয় তাই এখানে লক্ষ্মী-সরস্বতী থাকলেও গণেশ এবং কার্তিক অনুপস্থিত।প্রতিবছর গ্রামের সকলে মিলে চার দিন ধরেই পুজোর আনন্দ করেন।আয়োজন করা হত নানান ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠানেরও।কিন্তু করোনার প্রকোপে এ বছর পুজোর মণ্ডপ খোলা থাকলেও, হবেনা কোন রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান। পুজোর উদ্যোক্তারা ঠিক করে দিয়েছেন গ্রামের বাসিন্দারা জোড়-বিজোড় দিন ধরে উপস্থিত থাকবেন পূজামণ্ডপে, অর্থাৎ সপ্তমী এবং নবমীতে যারা আসবেন তারা অষ্টমী ও দশমীতে আসতে পারবেন না। আর তাই মেনে নিয়ে গ্রামবাসীরা দেখবেন পুজো আর মায়ের কাছে প্রার্থনা করবেন দূরে যাক করোনা, স্বাভাবিক হোক জনজীবন।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce