31.3 C
Durgapur
Monday, July 26, 2021

ভয়াবহ রূপ নিচ্ছে দ্বারকেশ্বর , ভাঙ্গনে তলিয়ে যাচ্ছে বিঘার পর বিঘা জমি

নরেশ ভকত, বাঁকুড়াঃ ক্রমশ চওড়া হচ্ছে ভাঙ্গন (Erosion) । নদীগর্ভে তলিয়ে যাচ্ছে বিঘার পর বিঘা চাষের জমি। দ্বারকেশ্বর নদের পারে এমন রূপ দেখে আতঙ্কিত বাসিন্দারা। বাঁকুড়ার ওন্দা ব্লকের ওন্দা ২ পঞ্চায়েতের চড়ুইকুঁড়, নবজীবনপুর সহ বেশ কিছু গ্রামের বাসিন্দারা এখন এই আতঙ্কে দিন কাটাচ্ছেন।

তাদের অভিযোগ, ভাঙনের বিষয়টি স্থানীয় প্রশাসনকে একাধিকবার জানানো হলেও সুরাহা হয় নি ৷
প্রতি বছরই বর্ষা এলে ভয়ংকর রূপ নেয় দ্বারকেশ্বর ৷ প্লাবিত হয় নদের দু’ধার ৷ চড়ুইকুঁড় গ্রামের বাসিন্দা শ্যামল ঢক জানান, গত এক দশকে প্রায় ৫০০ বিঘা জমি গ্রাস করেছে দ্বারকেশ্বর ৷ পাড় ভাঙতে ভাঙতে নদের গতিপথ বদলেছে ৷ তাই ভাঙন আরও বেড়েছে ৷


ফি বছর বর্ষার সময় এই সমস্যার কথা ব্লক ও জেলা প্রশাসনের কাছে জানানো রুটিন হয়ে দাঁড়ালেও কাজের কাজ কিছু হয়নি। এমনকি ভাঙ্গনের গ্রাসে সেচ দপ্তরের একটি আরএলআই প্রকল্প শেষ হতে চললেও সরকারি স্তরে কোনও হেলদোল নেই ।

ভাঙ্গনের জেরে নবজীবনপুরে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের জল প্রকল্পের প্রাচীর ভেঙ্গে গেছে গত বছরই। এবার প্রকল্পের ঘরও নদী গর্ভে তলিয়ে যাবে বলেও আশঙ্কা করছেন তারা ৷ প্রশাসনিক উদাসীনতায় কয়েক কোটি টাকা ব্যায়ে তৈরী প্রকল্প ও সেচ প্রকল্প নষ্ট হতে বসেছে । তাই, প্রশাসনের কাছে ভাঙন রোধে উপযুক্ত ও স্থায়ী ব্যবস্থা গ্রহণ করার দাবি তুলেছেন স্থানীয়রা।

এই মুহূর্তে

x