17 C
Durgapur
Saturday, January 23, 2021

করোনা আবহে ভোটদানে নয়া নির্দেশিকা জারি নির্বাচন কমিশনের

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: সামনেই বিহার বিধানসভা নির্বাচন (Election) , কিন্তু করোনা পরিস্থিতিতে কিভাবে সম্পন্ন হবে ভোট প্রক্রিয়া ? তানিয়ে এতদিন সংশয় তো ছিলই । অবশেষে করোনা আবহে ভোট (Election) প্রক্রিয়ার জন্য নয়া গাইডলাইন প্রকাশ করল নির্বাচন কমিশন । কি কি নির্দেশিকা পালন করতে হবে , এইদিন সেই সমস্ত বিষয়ে পুঙ্খানুপুঙ্খ জানিয়ে দেওয়া হয়েছে নির্দেশিকায়।

শুক্রবার নির্বাচন কমিশনের তরফে সাধারণ নির্বাচন ও উপনির্বাচনের জন্য নতুন যে নির্দেশিকা জারি করা হয় তাতে বলা হয়েছে , ভোটের মনোনয়ন জমা দেওয়া থেকে শুরু করে ভোটদান সবকিছুই করতে হবে গ্লাভস পরে । ভোটগ্রহণ কেন্দ্র থেকেই ভোটারদের দেওয়া হবে এই গ্লাভস। দেওয়া হবে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার। ভোট গ্রহণ কেন্দ্রে প্রবেশের সময় থার্মাল গান দিয়ে মাপা হবে শরীরের তাপমাত্রা। নির্বাচন সংক্রান্ত সমস্ত কাজের সময় অন্যান্য যারা উপস্থিত থাকবেন তাদের সকলকে মাস্ক পরতে হবে ,ব্যবহার করতে হবে হ্যান্ড স্যানিটাইজার । করোনা আক্রান্তরা এবং ৮০ বছরের উর্ধে যারা রয়েছেন তারাও পোস্টাল ব্যালট ব্যবহার করে ভোট (Election) দিতে পারবেন।

সশরীরে মনোনয়ন জমা দেওয়ার সময় প্রাথীর সঙ্গে থাকতে পারবেন ২ জন । এছাড়াও অনলাইনে জমা দেওয়া যাবে মনোনয়ন । ভোট প্রচারের ক্ষেত্রেও আনা হয়েছে নয়া নিয়ম বিধি । বলা হয়েছে, বাড়ি–বাড়ি প্রচারের ক্ষেত্রে পাঁচজনের বেশি কেউ যেতে পারবেন না । রোড–শোয়ের ক্ষেত্রে পাঁচটির বেশি গাড়ি ব্যবহার করা যাবে না । গণনার সময়ে কোনও হলে ৭টির বেশি টেবিল থাকবে না । গণনার আগে স্যানিটাইজ করতে হবে ইভিএম ও ভিভিপ্যাট ।সামাজিক দূরত্ববিধি সহ করোনা আবহে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জারি করা সমস্ত বিধিনিষেধ কঠোরভাবে পালন করতে হবে ।

প্রসঙ্গত, অক্টোবরের শেষে কিংবা নভেম্বরের প্রথমে বিহার বিধানসভায় ভোটগ্রহণ (Election) । এছাড়া রয়েছে বেশ কিছু উপনির্বাচনও ।নয়া এই গাইডলাইন আসন্ন সব বিধানসভা নির্বাচন ও উপনির্বাচনের জন্য প্রযোজ্য হবে তবে বিহার প্রথম রাজ্য যেখানে প্রথম লাগা হবে এই নয়া নির্দেশিকা।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce