14.8 C
Durgapur
Tuesday, January 19, 2021

ভোটের কালি লাগিয়ে শুরু হল পরিযায়ী শ্রমিকদের চিহ্নিতকরণ

উদয় সিং , আসানসোল: দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পরিযায়ী শ্রমিকদের চিহ্নিত করতে ভোটের কালি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন । সেই মতো শুরু হয়েছে প্রক্রিয়া । ভিন রাজ্য থেকে বাংলার প্রবেশের পথেই শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি তাদের আঙুলে কালি লাগিয়ে দেওয়া হচ্ছে ।এদিন বাংলা ঝাড়খন্ড সীমান্তের আসানসোলের কুলটি ডুবুডিহি চেকপোস্টে পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্যপরীক্ষা শিবিরে তাদের চিহ্নিতকরনের জন্য এই ব্যবস্থা করা হয় । স্বাস্থ্য পরীক্ষা শিবিরের চিকিৎসক জানান , ভিন রাজ্য থেকে আগত মানুষদের জন্য রাজ্য প্রশাসনের তরফে দু ধরণের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে । দিল্লি , তামিলনাড়ু , মধ্যপ্রদেশ , গুজরাট ও মহারাষ্ট্র-এই পাঁচ অতি সংক্রমিত রাজ্য ফেরত পরিযায়ীদের ইন্সটিট্যুশনাল কোয়ারেন্টাইন (সরকার নির্ধারিত) এবং এই পাঁচ রাজ্য বাদে অন্যান্য রাজ্য থেকে আসা পরিযায়ীদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে । এছাড়াও কাশি, হাঁচি, জ্বর সহ অনান্য উপস্বর্গ থাকলে শ্রমিকদের সোয়াব টেস্টের জন্য সরকার নির্ধারিত হাসপাতালে পাঠানো হচ্ছে । করোনা রিপোর্ট পজিটিভ এলে শুরু হবে চিকিৎসা । পাশাপাশি, ভিন রাজ্য ফেরতদের হাতে কালি লাগিয়ে তাদের চিহ্নিতকরণের কাজ করছে প্রশাসন ।
জানা যাচ্ছে, দেশের ভিন্ন ভিন্ন রাজ্য থেকে শ্রমিকরা ফেরার পর তাদের বাধ্যতামূলকভাবে স্বাস্থ্যপরীক্ষা হলেও সরকারি কোয়ারেন্টিনে থাকাকালীন অনেকেই নিয়ম ভেঙে পালিয়ে যাচ্ছেন । ফলে বিফলে যাচ্ছে সরকারের করোনা মোকাবিলা চেষ্টা। সেই কারণেই ভোটের কালিকে হাতিয়ার করেছে প্রশাসন । পরিযায়ী শ্রমিকদের হাতে ভোটের কালি দেওয়া হলে নিয়ম ভেঙে কেউ কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালালেও তাকে খুঁজে বের করা সহজ হবে ।
ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইন ও হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের চিহ্নিতকরণের জন্য হাতের নির্দিষ্ট আঙুলে কালি লাগানোর ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফে । এক্ষেত্রে যারা হোম কোয়ারেন্টাইনে থাকবেন তাদের ডান হাতের বুড়ো আঙুলে কালি দেওয়া হবে। আর যারা সরকারি কোয়ারেন্টাইনে থাকবেন তাদের ডান হাতের বুড়ো আঙুলের পাশাপাশি তর্জনীতেও কালি দেওয়া হবে ।শুধু পরিযায়ী শ্রমিকই নন, ভিন্ রাজ্য থেকে আসা সকলকেই এইভাবে চিহ্নিত করা হবে ।ট্রেন বাসের পাশাপাশি যারা গাড়ি ভাড়া করেও আসছেন তাদের ক্ষেত্রেও নিয়ম প্রযোজ্য হবে । নতুন করে যারা আসছেন তাদের জেলার প্রবেশ পথেই এই কালি দিয়ে দেওয়া হচ্ছে। আর যারা ইতিমধ্যে এসে গিয়েছেন, বাড়িতে বা সরকারি কোয়ারেন্টাইনে রয়েছেন তাদের ধাপে ধাপে আঙুলে কালি লাগানো হবে।

এই মুহূর্তে

x