30.2 C
Durgapur
Monday, June 14, 2021

হাতির হানায় ক্ষতিগ্রস্ত চাষীদের জমি সরেজমিনে খতিয়ে দেখলে প্রশাসনিক আধিকারিকরা

হাতির হানায় ক্ষতিগ্রস্ত চাষীদের জমি সরেজমিনে খতিয়ে দেখলে প্রশাসনিক আধিকারিকরা

নরেশ ভকত, বাঁকুড়াঃ গত কয়েকদিন ধরে পাত্রসায়র সোনামুখী বড়জোরা বেলিয়াতোড় জঙ্গলে কয়েকটি গ্রুপে ভাগ হয়ে দাপিয়ে বেড়াচ্ছে পঁয়তাল্লিশ থেকে পঞ্চাশটি বুনো হাতির একটি দল । ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে এই সমস্ত জঙ্গল লাগোয়া চাষীদের । রবিবার পাত্রসায়ের থানার ধগড়িয়া গ্রামে পাত্রসায়রের প্রশাসনিক আধিকারিকরা সরেজমিনে ক্ষতিগ্রস্ত চাষের জমি খতিয়ে দেখলেন । উপস্থিত ছিলেন পাত্রসায়ের রেঞ্জার শিবপ্রসাদ সিনহা , পাত্রসায়ের থানার ওসি সাইফুল শেখ ও পাত্রসায়ের বিট অফিসার । হাতির উপদ্রবে পাত্রসায়ের জঙ্গল লাগোয়া আলু গম সরষে চাষিদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয় । পাশাপাশি ধান রোপণের জন্য যে ধান বীজ তৈরী করা হয়েছিল তারও ব্যাপক ক্ষতি করে বুনো হাতির দল । স্বাভাবিকভাবেই আর্থিক ক্ষতির মুখে চাষীরা । এবার সরকারিভাবে তাদেরকে আর্থিক সহযোগিতা করতে চাষীদের কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা সরেজমিনে খতিয়ে দেখলেন তারা । প্রশাসনিক আধিকারিকদের এই উদ্যোগে খুশি ক্ষতিগ্রস্ত চাষিরা ।

elephant

বোরহান মল্লিক নামে এক ক্ষতিগ্রস্ত চাষী বলেন , আমাদের ধান বীজের যা ক্ষতি হয়ে গেল আগামী দিনে ধান চাষ করবো কি করে তাই ভেবে কুল পাচ্ছিনা । তবে যে ক্ষতি হয়েছে সরকার তার ক্ষতিপূরণ দিক এই দাবি তিনি জানান । শেখ আয়নাল নামে অপর এক ক্ষতিগ্রস্ত চাষের বলেন , সরকারি নিয়ম অনুযায়ী যে ক্ষতি পূরণ আছে তাতে মৃত্যু ছাড়া উপায় নেই ।

পাত্রসায়ের রেঞ্জার শিবপ্রসাদ সিনহা বলেন , ক্ষতিগ্রস্ত চাষীদের কতটা ক্ষতি হয়েছে তা আমরা সরেজমিনে খতিয়ে দেখলাম । সরকারি নিয়ম অনুযায়ী তাদের যা ক্ষতিপূরণ দেওয়ার তা দেওয়া হবে এবং হাতিগুলোকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সর্বতোভাবে প্রচেষ্টা চালানো হচ্ছে বলে তিনি জানান ।

এই মুহূর্তে

x