26.3 C
Durgapur
Wednesday, June 23, 2021

ফের হাতির আতঙ্ক

নরেশ ভকত, বাঁকুড়াঃ ফের হাতির আতঙ্ক জয়পুর জঙ্গল লাগোয়া এলাকায়। গতকাল 42 টি হাতির একটি দল জয়পুর জঙ্গল এর ত্রিবঙ্ক গ্রাম লাগোয়া এলাকায় প্রবেশ করে। জঙ্গল লাগোয়া জমিগুলিতে ফসলের ক্ষয়ক্ষতি ও করে হাতির দল। এখন জমিতে আলু,করলা, শসা, আদা,টমেটো সহ একাধিক শীতকালীন সব্জির চাষবাস। হাতির দল এইসব ফসলের নষ্ট করায় ক্ষতির সম্মুখীন চাষীরা। বারেবারেই হাতির দল লোকালয়ে প্রবেশ করায় ও জমির ফসলের ক্ষতি করায় মাথায় হাত চাষীদের। এই হাতির দল আসাতে বেশ আতঙ্ক তে রয়েছে আমাজন জঙ্গল লাগোয়া কৃষক ও এলাকার মানুষজনেরা। পরে বনদপ্তর আধিকারিকরা হাতিগুলোকে ওই এলাকা থেকে সরাতে সক্ষম হন। তারা হাতিগুলোকে জয়পুর রেঞ্জ থেকে তাড়িয়ে তারকেশ্বর নদ পার করিয়ে পাত্রসায়ের রেঞ্জে প্রবেশ করার।

IMG 20210124 WA0017

ফের হাতির উপদ্রপে রাতের ঘুম ছুটেছে পাত্রসায়র রেঞ্জের জঙ্গল লাগোয়া সাধারণ মানুষদের । পাশাপাশি ব্যাপক ক্ষতির মুখে আলু চাষীরা । বনদপ্তর সূত্রে জানতে পারা যায় , মেদিনীপুর থেকে জয়পুর হয়ে পাত্রসায়র জঙ্গলে প্রবেশ করে হাতির দলটি । এই মুহূর্তে পাত্রসায়র রেঞ্জের কুসদ্বীপ বিটের কেয়াডহরি জঙ্গলে অবস্থান করছে হাতি গুলি । রবিবার ভোর বেলায় হাতি গুলি পাত্রসায়র জঙ্গলে প্রবেশ করে । হাতির উপদ্রবে জঙ্গল লাগোয়া আলুচাষিদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে । ইতিমধ্যেই বেশ কয়েক বিঘা আলু নষ্ট করে দিয়েছে হাতির দলটি । তবে স্থানীয় বনদপ্তর যথেষ্ট তৎপর রয়েছে যাতে করে লোকালয়ে প্রবেশ করে সাধারণ মানুষের প্রাণহানির মতো কোনো দুর্ঘটনা ঘটাতে না পারে ।

আনন্দ মাল স্বপন কুমার মাল নামের স্থানীয় বাসিন্দারা বলেন , রীতিমতো হাতির আতঙ্কে আমাদের রাতের ঘুম ছুটেছে আলুর ক্ষয়ক্ষতি হয়েছে । বনদপ্তরের কাছে আমাদের আবেদন বনদপ্তর যেন হাতি গুলিকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার সুবন্দোবস্ত করে তাহলে ভালো হয় ।

পাত্রসায়ের রেঞ্জ অফিসার শিবপ্রসাদ সিংহ বলেন , আমরা হাতিগুলোর ওপর নজর রেখেছি যাতে করে সাধারণ মানুষের কোনো ক্ষয়ক্ষতি না হয় । তবে চাষিদের ফসলের যা ক্ষয়ক্ষতি হয়েছে সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ দিয়ে দেওয়া হবে বলে তিনি জানান ।

এই মুহূর্তে

x