30 C
Durgapur
Friday, April 16, 2021

হাতির গতিবিধি বুঝতে ‘এলিফ্যান্ট ওয়াচ টাওয়ার’ তৈরি হয়েছে সোনামুখী জঙ্গলে

নরেশ ভকত, বাঁকুড়াঃ সোনামুখী (Sonamukhi) জঙ্গল লাগোয়া মানিক বাজার, কওরাশলি, মুশলো , বেলডাঙ্গা , পাথরমোড়া সহ বিস্তীর্ণ এলাকার মানুষজনকে সারা বছরই কম বেশি হাতির আতঙ্কের মধ্যে দিন-রাত কাটাতে হয় । অনেক সময় হাতিকে বাগে আনতে রীতিমতো হিমশিম খেতে হয় বনদপ্তরের আধিকারিকদেরও । সেই সমস্যা থেকেই হাতির গতিবিধি সঠিকভাবে নির্ণয় করার জন্য সোনামুখী (Sonamukhi) জঙ্গলে তৈরি করা হয়েছে এই ” এলিফ্যান্ট ওয়াচ টাওয়ার ” ।

যেখান থেকে সহজেই হাতির গতিবিধি লক্ষ্য করা যাবে । বাঁকুড়া উত্তর বন বিভাগের আর্থিক সহযোগিতায় এবং সোনামুখী (Sonamukhi) বনদপ্তরের উদ্যোগে সোনামুখী জঙ্গলে এই ” এলিফ্যান্ট ওয়াচ টাওয়ার ” তৈরি করা হয়েছে । ফলে বেড়েছে সোনামুখী জঙ্গলের সৌন্দর্য ।

প্রাথমিকভাবে দেখলে মনে হতেই পারে এটা কোনো ছোটখাটো একটা রিসর্ট । কিন্তু তা নয় এটা একটা ” এলিফ্যান্ট ওয়াচ টাওয়ার ” । এই সৌন্দর্য দেখতে বিভিন্ন সময়ে সাধারণ মানুষ চলে আসছেন জঙ্গলে । যদিও সোনামুখী (Sonamukhi) বনদপ্তরের পক্ষ থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে বার্তা দেওয়া হয়েছে গভীর জঙ্গলে যাতে কেউ না আসেন । কেননা এতে যেকোনো সময়ে বিপদের আশঙ্কা থাকতে পারে ।

বনদপ্তরের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সোনামুখী জঙ্গল লাগোয়া বিভিন্ন এলাকার মানুষ । এর ফলে বনদপ্তরের আধিকারিকরা হাতির গতিবিধি সহজেই অনুধাবন করতে পারবেন এবং লোকালয়ে হাতির অনুপ্রবেশ রুখতে পারবেন ।

সোনামুখী বনাধিকারিক দয়াল চক্রবর্তী বলেন , হাতির গতিবিধি অনুভব করতে এবং হাতি লোকালয়ে প্রবেশ করছে কিনা তা বুঝতে এই ” এলিফ্যান্ট ওয়াচ টাওয়ার ” তৈরি করা হয়েছে । যাতে করে হাতির আক্রমণের আগেই সাধারণ মানুষকে সচেতন করা যায় ।

এই মুহূর্তে

x