28.5 C
Durgapur
Thursday, June 24, 2021

ন্যায্যমূল্যে ধান বিক্রি না হওয়ায় উত্তাল চাষীরা

নরেশ ভকত, বাঁকুড়া , জেলার খবর : সরকারি ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে গিয়ে চরম হেনস্থার সম্মুখীন চাষীদের (Farmer) । এমন অভিযোগে উত্তাল হলো কোতুলপুর কৃষক বাজার ।

এক্ষেত্রে প্রশাসন বলছে সরকারি নিয়ম মেনেই ধান কেনা হচ্ছে এবং প্রশাসন বলছে চাষীদের (Farmer) কোনো রকম অতিরিক্ত দিতে হবেনা যদি ধান ১৫ কেজি মধ্যে খারাপ হয় কিন্তু যদি ১৫ কেজির ওপর কোনরকম ধান খারাপ বেরিয়ে যায় তাহলে চাষীদের (Farmer) অতিরিক্ত দিতে হবে ।

কিন্তু চাষীদের দাবি কোনোভাবেই এটি মানা হচ্ছেনা , চাষীদের (Farmer) অভিযোক তাদের এই কষ্টের ফল আসতে আসতে ধুলোয়ে মিশে যাচ্ছে , তারা যে ভালো ধান ফলন করছে সর্বত্র ৫ থেকে ৮ কিলো করে ধান বাদ দিচ্ছে প্রত্যেকটি চাষীর (Farmer) থেকে , প্রত্যেকদিন রোদে জলে পুড়ে তাদেরকে ফসল ফলাতে হচ্ছে এবং বৃষ্টি আসার আগে তাদের নজর রেখে সেই ফসল ঘরে কেটে তুলতে হচ্ছে । প্রতিবাদ করলে হয়রানি হতে হচ্ছে। এমনকি ধান ওজনের জন্য সরকারী ওয়ে ব্রীজ দীর্ঘদিন নষ্ট হয়ে পড়ে আছে বলেও অভিযোগ । এক্ষেত্রে সরকারের কোনো রকম নজর নেই চাষীদের (Farmer) ওপর । তাদের কষ্টার্জিত ধান পড়ে পড়ে নষ্ট হচ্ছে কিন্তু মুখে কিছু বলতে পারেনা তারা । তাদের নজর সরকারের ওপর , সরকারের দিকেই তারা তাকিয়ে বসে আছে । ‘পার্চেসিং অফিসার’ উৎপল বরাট বলেন, কোন সমস্যা নেই। পর্যায়ক্রমেই এখানে ধান কেনা হচ্ছে বলে তিনি জানান ।

এই মুহূর্তে

x