28.4 C
Durgapur
Sunday, August 1, 2021

কনটেনমেন্ট জোনে পুজো করা যাবে না , নির্দেশিকা স্বাস্থ্যমন্ত্রকের

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: দুর্গাপুজোর বাকি আর হাতে গোনা কয়েকটা দিন। তারপর একে একে দশেরা ,কালীপুজো , দীপাবলি , ধনতেরাস ,ভাইফোঁটা পরপর মাসভর পুজোর মরসুম। উৎসবের এই আবহে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশংকা সবথেকে বেশি। সেই কারনে উত্সব চলাকালীন কোন কোন বিষয়গুলি মাথায় রাখতে হবে উদ্যোক্তা ও দর্শনার্থীদের তার গাইডলাইন বেঁধে দিল স্বাস্থ্যমন্ত্রক।

স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর বা এসওপি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে , কনটেনমেন্ট জোনের (containment zones) মধ্যে কোনও পুজো করা যাবে না। এছাড়াও মেলা, শোভাযাত্রা, অনুষ্ঠান করা যাবে না কনটেনমেন্ট জোনে। এই জোনের (containment zones) বাসিন্দারা পুজোতে বেরোতে পারবেন না। বাড়িতে বসেই পুজো দেখতে হবে তাঁদের।

এছাড়াও বাড়ির ৬৫ ঊর্ধ্ব বয়স্ক, জটিল রোগগ্রস্থ ব্যক্তি, গর্ভবতী মহিলা ও ১০ বছর বয়সের নীচের শিশুরা যাতে বাইরে না বাড়ির বাইরে না বের হন সেদিকে নজর দিতে। পুজো উদ্যোক্তাদের উদ্দ্যেশে বলা হয়েছে মন্ডপের জমায়েতে এইরকম কেউ যাতে না থাকেন সেবিষয়ে যেন বিশেষ নজর দেন তারা ।

এছাড়াও মন্ডপে মন্ডপে করোনা বিধি মানা বাধ্যতামূলক। মন্ডপে থার্মাল স্ক্রিনিং, স্যানিটাইজেশন , সামাজিক দূরত্ব মানা, ফেস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক । পুজো মণ্ডপে একসঙ্গে কতজন প্রবেশ করবেন তা আগে থেকেই নির্ধারণ করে দিতে হবে উদ্যোক্তাদের। মণ্ডপে প্রবেশ ও বেরনোর সময়ও নির্দিষ্ট করে দিতে হবে । অর্থাৎ , উত্‍সবকে কেন্দ্র করে ভিড় নিয়ন্ত্রণে রাখাটাই মূল লক্ষ্য।

এই মুহূর্তে

x