33 C
Durgapur
Saturday, April 17, 2021

একটানা বৃষ্টির জেরে ক্ষতির মুখে সোনামুখীর ফুলচাষীরা

নরেশ ভকত, বাঁকুড়াঃ টানা কয়েক দিন বৃষ্টির ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে সোনামুখী ব্লকের রাধামোহন পুর পঞ্চায়েতের রামচন্দ্রপুর , অমৃত পাড়া , বেলোয়া এবং পূর্ব নবাসন পঞ্চায়েতের করিমপুর , মুনুই সহ বিস্তীর্ণ এলাকার ফুলচাষীদের (Flower growers) । কয়েকদিন ধরে বৃষ্টির কবলে পড়ে গাছের ফুল গাছে নষ্ট হয়ে যাচ্ছে। পচন ধরেছে ফুলে । ফলে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়েছেন ফুল চাষীরা (Flower growers)।

অত্যাধিক বৃষ্টির কারণে গাছের গোড়া পচে গিয়ে নষ্ট হয়ে যাচ্ছে ফুল গাছ । এমতাবস্থায় আগামী দিনে এই ফুল গাছ থেকে আর ফুল তুলতে পারবেন না বলেই মনে করছেন ফুলচাষীরা (Flower growers)। সোনামুখী ব্লকের অন্তর্গত এইসমস্ত এলাকার ফুলচাষিরা তাদের উৎপাদিত ফুল দুর্গাপুর বাজারে গিয়ে বিক্রি করেন। সেই অর্থ দিয়ে সারা বছর তাদের সংসার চলে। ছেলেমেয়েদের পড়াশোনার খরচ চালান । কিন্তু, এবারে কিকরবেন তারা ? বুঝে উঠতে পারছেন না কেউ।

প্রশান্ত সরকার নামে এক ফুলচাষী জানান ,দুই বিঘা জমিতে ফুল চাষ করেছিলেন তিনি। কিন্তু বৃষ্টির কারণে এবছর সব ফুল নষ্ট হয়ে গিয়েছে। ফলে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়েছেন। এখন ছেলেমেয়েদের নিয়ে কিভাবে সংসার চালাবেন তাই বুঝে উঠতে পারছেন না ।

এই মুহূর্তে

x