27.4 C
Durgapur
Monday, June 21, 2021

চাহিদা অনুযায়ী করানো যাবে করোনা টেস্টিং , নয়া নির্দেশিকায় সম্মতি স্বাস্থ্যমন্ত্রকের

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: এবার থেকে চাহিদা অনুযায়ী (On-Demand) প্রেসক্রিপশন ছাড়াই করানো যাবে করোনা পরীক্ষা , এমনি ছাড়পত্র দিল কেন্দ্র। সম্প্রতি রাজ্যগুলির জন্য নয়া অ্যাডভাইজারি জারি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর । যেখানে সাধারণ মানুষ যাতে সহজেই করোনা পরীক্ষা করতে পারেন, সেবিষয়ে রাজ্যগুলির হাতে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দেওয়া হয়েছে

নয়া এই নির্দেশিকাতে চাহিদা অনুযায়ী (On-Demand) করোনা পরীক্ষা করার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে । অর্থাৎ প্রেসক্রিপশন ছাড়াই করানো যাবে টেস্টিং। কন্টেনমেন্ট জোনের বাসিন্দাদের জন্য ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। যদি ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টে করোনা সংক্রমণের প্রমাণ না পাওয়া সত্ত্বেও উপসর্গ থাকে তাহলে ব্যক্তির আরটি-পিসিআর টেস্ট অথবা ট্রুন্যাট কিংবা সিবিএনএএটি পদ্ধতিতে টেস্টিং করতে হবে।

স্বাস্থ্যকর্মী ও কোভিড যোদ্ধাদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পরিবারে কোনও বয়স্ক সদস্য যদি করোনা আক্রান্তের সংস্পর্শে এসে থাকেন, তাহলে তাঁর পঞ্চম ও দশম দিনের মাঝে টেস্ট করতে হবে।

হাসপাতালে চিকিৎসাধীন রোগী যাদের শ্বাসকষ্ট রয়েছে, তাদের আগে টেস্ট করতে হবে। আরটি-পিসিআর টেস্ট পদ্ধতিতে এই টেস্টিং করতে হবে। উপসর্গ নেই, কিন্তু হাসপাতালে চিকিৎসাধীন বা অস্ত্রোপচার হয়েছে এমন রোগীদেরও করোনা টেস্ট বাধ্যতামূলক।

যে সমস্ত গর্ভবতী মহিলা প্রসবের জন্য হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাঁদের ক্ষেত্রেও করোনা পরীক্ষা বাধ্যতামূলক। সদ্যোজাতদের মধ্যে যদি কোনও উপসর্গ থাকে, সেক্ষত্রেও দ্রুততার সঙ্গে টেস্ট করতে হবে।

এই মুহূর্তে

x