27.4 C
Durgapur
Monday, June 21, 2021

এখনো শুরু হল না দুর্গাপুর ব্যারাজের ভাঙা লকগেট মেরামতির কাজ

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: এখনো শুরু করা গেল না দুর্গাপুর ব্যারাজের (Durgapur Barrage) ভাঙা লকগেট মেরামতির কাজ। প্রথমত জলের স্রোত ও জমে থাকা পাঁকের কারণে শুরু করা যায় নি ৩১ নং লকগেটের মেরামতি। ব্যারাজের জলস্তর নেমে যাওয়ায় শিল্পাঞ্চল জুড়ে দেখা দিয়েছে জল সংকট।

জলের স্তর নিচে নেমে যাওয়ায় পাম্পগুলি জল তুলতে পারছে না। ফলে দুর্গাপুর এবং সংলগ্ন বাঁকুড়ার একাংশে এদিন জল সংকটের ছবিটা ক্রমশ স্পষ্ট হচ্ছে। যদিও দুই জেলা প্রশাসনের তরফেই ট্যাঙ্কারে করে জল সরবরাহের আশ্বাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শনিবার ভোর ৫টা নাগাদ জলের চাপে বেঁকে যায় দুর্গাপুর ব্যারাজের (Durgapur Barrage) ৩১ নম্বর লকগেট। বেঁকে যাওয়া লকগেট দিয়ে হু হু করে জল বেরতে থাকায় মেরামত শুরু করা যায় নি। পরবর্তীতে বালির বস্তা ফেলে জলের স্রোত আটকানোর চেষ্টা হলে, তা কাজে আসে নি। ৩১ থেকে ৩৪ নং লকগেট এলাকা ঢালু হওয়ায় জলের গতিতে বাঁধ দেওয়া যাচ্ছে না বলে জানা গেছে । সেই সঙ্গে জলের নিচে জমে থাকা পাঁকের কারণে আরো সমস্যা তৈরী হয়েছে। ইতিমধ্যেই পাঁক পরিষ্কারের কাজ শুরু হয়েছে।

ব্যারেজ (Durgapur Barrage) পুরোপুরি জলশূন্য না হলে মেরামতির কাজ শুরু করা যাবে না বলে জানিয়েছেন সেচ দপ্তরের আধিকারিকরা। সেই কারণে রবিবার থেকে ব্যারাজ জলশূন্য করার চেষ্টা শুরু হয়েছে । সোমবার গোটা দিনের মধ্যে সমস্ত জল বের করে দেওয়া সম্ভব হবে এবং তার পরেই মেরামতি কাজ শুরু করা যাবে বলে মনে করছেন তারা।

লকগেটগুলির সঠিক রক্ষণাবেক্ষণ না হওয়ার কারণে লকগেটের বিভিন্ন যন্ত্রাংশে মরচে ধরে এই বিপত্তি বলে জানা যাচ্ছে। লকগেট ভেঙে পড়ার কারণ জানতে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। ডিভিসি কর্তৃপক্ষ জানিয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই আপাতত মাইথন থেকে জল ছাড়া বন্ধ রাখতে বলা হয়েছে।

এই মুহূর্তে

x