28 C
Durgapur
Friday, May 7, 2021

এক করোনায় রক্ষে নেই, দোসর নিম্নচাপ !

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনার কারণে বাঙালির শ্রেষ্ঠ উৎসবের উদযাপনে ছেদ পড়েছে । এই আবহে মণ্ডপে ভিড় না করে ঘরে বসে ভার্চুয়ালি পুজো দেখার অনুরোধ জানিয়েছে সব পক্ষ। কিন্তু তা বলে বৃষ্টি ! মহাষষ্ঠীতে এমনি অশনিসংকেত দিল আবহাওয়া দপ্তর।

পুজোর আনন্দ মাটি করতে রাজ্যের (West Bengal) দিকে এগিয়ে আসছে নিম্নচাপ। শক্তি বাড়িয়ে পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি এসে গেছে এই নিম্নচাপ । আর তার প্রভাবেই সপ্তমীতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে , সঙ্গে বইবে হালকা ঝোড়ো হাওয়া। পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় ক্ষতির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলিতেও বইবে ঝোড়ো হওয়া। উত্তাল হবে সমুদ্র।

মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের অভিমুখ প্রথমে অন্ধ্রপ্রদেশ উপকূল থাকলেও পরবর্তীতে পরিবর্তন করে অভিমুখ হয়েছে বাংলাদেশ। ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল হয়ে বাংলাদেশের দিকে এগোবে নিম্নচাপ । আর তারই প্রভাব পড়বে রাজ্যে (West Bengal)।

শনিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস । ঝড়বৃষ্টির ফলে কলকাতা সহ হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বেশ কিছু অঞ্চল জলমগ্ন হওয়ার আশঙ্কাও রয়েছে।

পরিস্থিতির কথা মাথায় রেখে একাধিক সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । শুক্র ও শনিবার অক্টোবর সুন্দরবনের ফেরি সার্ভিস বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকে শনিবার পর্যন্ত দীঘা, মন্দারমনি, সাগরদ্বীপ, বকখালির সমুদ্রতটে পর্যটকদের যাওয়া নিষেধ করা হয়েছে।

এই মুহূর্তে

x