13 C
Durgapur
Tuesday, January 19, 2021

বলিউডের পাঠশালা ছাড়লেন ‘মাস্টারজি’

ডিজিটাল ডেস্ক,জেলার খবর: বিশে বিষ ২০২০, বছরের সপ্তম মাস শুরু হতে না হতেই আরো এক নক্ষত্রপতন। প্রিয় অভিনেতা , সংগীত পরিচালকের পর এবার ‘মাস্টার জি’-কে হারাল বলিউড। দীর্ঘ ১৫ দিনের লড়াই শেষে মৃত্যুর কাছে হার মানলেন সরোজ খান (Saroj Khan) । প্রবল শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত ১৭ জুন মুম্বইয়ের গুরু নানক হাসপাতালে হাসপাতালে ভর্তি হন বলিউডের নামজাদা কোরিওগ্রাফার। বৃহস্পতিবার গভীর রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর।
পিতৃদত্ত্ব নাম নির্মলা নাগপাল হলেও জনপ্রিয়তা পান সরোজ খান (Saroj Khan)নামে । ১৯৬১ সলে ডান্স ডিরেক্টর বি সোহানলাল এর সঙ্গে বিয়ে হয় নির্মলা নাগপালের । ১৯৬৫ সালেই ভেঙে যায় সেই বিয়ে । এরপর ১৯৭৫ সালে সর্দার রোশন খানের সঙ্গে বিয়ের পর নাম নয় সরোজ খান (Saroj Khan)। ১৯৭৮ সালে গীতা মেরা নাম ছবি বলিউডে প্রবেশ । তারপর থেকে একচেটিয়া স্বাধীন কোরিওগ্রাফার হিসেবে কাজ করে গেছেন। দীর্ঘ ৪০ বছরের কেরিয়ারে ২০০০ কাছাকাছি গানে কোরিওগ্রাফি করেছিলেন তিনি।

বলিউডের নানা ওঠাপড়ার সাক্ষী থেকেছেন সরোজ জি । ডান্সিং ক্যুইন শ্রীদেবী হোক বা ডান্সিং ডিভা মাধুরি দীক্ষিত- তাদের একাধিক হিট গানের সিগনেচার ষ্টেপের আসল কারিগর ছিলেন এই মানুষটি । তাঁর শেখানো নাচের আবেদন ঝড় তুলেছে লক্ষ-কোটি দর্শকের মননে , তা সেই ‘ধকধক করনে লাগা হোক’ বা ‘নিম্বুরা নিম্বুরা’ । সরোজজির কোরিওগ্রফির জোরে বলিউডে পা জমিয়েছেন অনেক নায়িকা । আজ সকলেই হারালেন তাদের প্রিয় মাস্টারজি-কে।
সরোজ খানের প্রয়ানে শোকপ্রকাশ করেছেন মাধুরী দীক্ষিত, ঐশ্বর্য রাই বচ্চন, ভূমি পেডনেকার, অমিতাভ বচ্চন থেকে শুরু করে অক্ষয় কুমার , কোয়েনা মিত্র , রিতেশ দেশমুখ সহ গোটা বলিউড । একজন নৃত্যুশিল্পী হিসেবে দক্ষ করার জন্য গুরুজী সরোজ খানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মাধুরী দীক্ষিত ।

এই মুহূর্তে

x