29 C
Durgapur
Wednesday, September 30, 2020

বিদেশে আটকে পড়া ভারতীয়দের ঘরে ফেরত আনতে রওনা যুদ্ধ-জাহাজের

ডিজিটাল ডেস্ক , জেলার খবর : লকডাউন এর বাজারে বহু ভারতীয় যাঁরা কর্মসূত্রে বা পড়াশুনার জন্য অথবা ঘুরতে বিদেশে গেছিলেন তাঁরা আটকে পড়েছেন সেখানেই।তাদের কাছে এতদিন ফেরবার এখন কোন পথই ছিল না। যার ফলে রীতিমত সমস্যায় পড়েছিলেন তাঁরা।কারোর ভিসা শেষ , আবার কারোর টাকা পয়সা। এবার তাদের দেশে ফেরত আনতে ভারতীয় নৌবাহিনীর তিনটে যুদ্ধ জাহাজ রওনা দিল মঙ্গলবার। সূত্রের খবর , এই তিনটি জাহাজ মালদিভস ও আরব-আমিরশাহী থেকে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনতে রওনা হয়েছে বিভিন্ন্য নাভাল ডক-ইয়ার্ড থেকে।

আইএনএস জলস্ব (INS Jalashwa) যা মুলত পণ্য পরিবহনের কাজে লাগানো হত , সেটি বর্তমানে এখন ভারতীয় নৌবাহিনীর সাথে কাজ করায় তাকে কাজে লাগান হয়েছে এই রেসকিউ অপারেশন এর জন্য। এই জাহাজ মঙ্গলবার ভোর রাতে মুম্বাইয়ের নৌবাহিনীর বন্দর থেকে রওনা হয়। এছাড়াও আইএনএস মগর (INS Magar) ও এর সাথেই রওনা দেয় মালদিভের উদ্দেশ্যে।

340169 ship INS Viraat R22 INS Jalashwa L41 748x499 1

অন্যদিকে আইএনএস শার্দূল (INS Shardul) দুবাইয়ে আটকে পড়া ভারতীয়দের আনতে রওনা হয়েছে এদিন । সূত্রের খবর অনুযায়ী ও জানা গিয়েছে যে এই তিনটি জাহাজ কোচি বন্দরে ফিরবে ভারতীয়দের নিয়ে । উল্লেখ , আইএনএস মগর ও আইএনএস শার্দুল এই দুটি জাহাজ নৌবাহিনীর সাউথৰ্ন কমান্ডার জাহাজ ও আইএনএস জলস্ব নৌবাহিনীর ইস্টার্ন নেভাল কমান্ডের জাহাজ ।

কিছুদিন আগেই জানা গিয়েছিল, উপসাগরীয় দেশ থেকে ভারতীয়দের ফেরাতে এবার যুদ্ধজাহাজ ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী।এর জন্য প্রস্তুত করা হচ্ছে আরও ১৪টি যুদ্ধ জাহাজকে।যে সমস্ত ভারতীয়রা লকডাউন এর জন্য বিদেশে আটকে পড়েছেন তাদেরকে ফিরিয়ে নিয়ে আসার জন্যই এই অপারেশন বলে জানিয়েছেন নৌবাহিনীর এক ডিফেন্স এর মুখপাত্র। তবে এই অপারেশনে যেন কোনভাবেই নৌবাহিনীকে করোনা আক্রান্ত এ করতে পারে সে বিষয়ে বিশেষ নজর রাখা হচ্ছে।

DCzsumHV0Ac4OI

নৌবাহিনীর পক্ষ থেকে এডমিরাল জি অশোক জানিয়েছেন , “আমরা ১৪টি জাহাজ তৈরি রেখেছি। চারটি ওয়েস্টার্ন কম্যান্ডে, আরও চারটি ইস্টার্ন ন্যাভাল কম্যান্ডে, বাকি তিনটি দক্ষিণ কম্যান্ডে আর কয়েকটি আন্দামান ও নিকোবর কম্যান্ডে রাখা রয়েছে। তাই বলা যায়, উপসাগরীয় দেশ থেকে ভারতীয়দের উদ্ধারের জন্য বেশ কয়েকটি যুদ্ধজাহাজ প্রস্তুত রয়েছে” ।

এই ইভাকুয়েশন প্লানকে বাস্তবে রুপদিতে নৌবাহিনীর সাথে চিফ অফ ডিফেন্স স্টাফ এবং ভারতীয় বিদেশমন্ত্রক যোগদান করেছে। তবে এই অপারেশন নিয়ে রীতিমত প্রস্তুত নৌবাহিনী।

সূত্রের খবর , ভারতীয় নৌসেনার সাথে সাথে ভারতীয় বায়ুসেনা এবং এয়ার ইন্ডিয়াকেও প্রস্তুত রাখা হয়েছে। দরকারে তাদের মাধমেও দেশে ফিরিয়ে আনা হবে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ।

এই মুহূর্তে

উৎসবের মরসুমে খুলে যাচ্ছে সিনেমা হল, মাল্টিপ্লেক্স

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: উৎসবের মরসুমে খুলে যাচ্ছে সিনেমা হল (Cinema Halls) , মাল্টিপ্লেক্স সহ একাধিক বিনোদনক্ষেত্র । বুধবার 'আনলক ফাইভ'...

‘প্রাচীর’ ইস্যুতে মঞ্চ বেঁধে আন্দোলনে নামলো ‘পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি’

শুভময় পাত্র, বীরভূম: পৌষমেলার মাঠে (Poush Mela Ground) ফেন্সিং দেওয়ার প্রতিবাদ জানিয়ে আন্দোলনে নামলো শান্তিনিকেতন পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি।

নবান্ন অভিযানের প্রস্তুতি সভা থেকে তৃণমূলকে চাঁচাছোলা আক্ৰমণ সৌমিত্র , সায়ন্তনের

নরেশ ভকত, বাঁকুড়াঃ বাংলার শিল্প থেকে কৃষকের দুরাবস্থা, বেকারত্ব থেকে শুরু করে কাটমানি ইস্যু- একের পর এক অভিযোগে শাসকদলকে বিদ্ধ করে বুধবার...

পাকা ধানে মই !

নরেশ ভকত, বাঁকুড়াঃ একটু একটু করে স্বপ্ন দেখছিল ডাকাইসিনি, পাবয়া,বনশোল, শ্যামপুর, কালপাইনি গ্রামের দিলীপ, স্বপন, মহাদেব, চিত্তরদের মত কৃষকরা। কারণ, মাঠে ধানের...

রাস্তার কুকুরদের টিকাকরণ করল ‘আয়ুদার’

সোমনাথ মুখার্জী, অন্ডাল: কুকুরের কামড় থেকে মানুষের শরীরে যাতে সংক্রমণ না ছড়ায় সেই জন্য রাস্তার কুকুরদের (Street Dogs) দেওয়া হলো রেবিশ (...

অভিনেতা সোহম চক্রবর্তী করোনা আক্রান্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনা (Covid-19) আক্রান্ত টলিউড অভিনেতা সোহম চক্রবর্তী । বর্তমানে কলকাতা এক বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি।

বাবরি মামলায় ‘ষড়যন্ত্র’ তত্ত্ব খারিজ আদালতের, বেকসুর খালাস ৩২ অভিযুক্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: বাবরি মামলায় ষড়যন্ত্রের তত্ত্বকে খারিজ করে দিল সিবিআই আদালত। বেকসুর খালাস পেলেন আডবানী ,মুরলীমনোহর যোশী , উমা ভারতীরা।

নবান্ন অভিযানের সমর্থনে বিষ্ণুপুরে যুব মোর্চার মহামিছিল

নরেশ ভকত ,বাঁকুড়া: আগামী ৮ ই অক্টোবর নবান্ন অভিযানের ডাক দিয়েছে বিজেপি যুব মোর্চা । রাজ্য জুড়ে বিজেপি কর্মীদের উপর হামলা,...
x