27.4 C
Durgapur
Monday, June 21, 2021

পরাজিত ট্রাম্প , আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত জো বিডেন

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: অবশেষে হোয়াইট হাউস দখল করলেন জো বিডেন (Joe Biden) । আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। সেই সঙ্গে ভাইস প্রেসিন্ডেন্ট পদে বসতে চলেছেন প্রথম কোনো মহিলা । ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস বসতে চলেছেন ভাইস প্রেসিডেন্ট পদে।

জয়ের পরই টুইটারে বিডেন (Joe Biden) লিখেছেন, ‘‘আমেরিকা, আমায় নির্বাচিত করার জন্য আমি সম্মানিত। সামনের কাজ কঠিন হবে। কিন্তু আমি প্রতিশ্রুতি দিচ্ছি, আমি সকল আমেরিকানের প্রেসিডেন্ট হব। আপনি আমায় ভোট দিয়েছেন বা দেননি, আমি আপনাদের ভরসা রাখব’’।

ফলাফল প্রকাশের পরে নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনকে (Joe Biden) অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিডেনের সক্রিয়তায় ভারত-মার্কিন সম্পর্ক অন্যমাত্রায় পৌঁছবে বলেও টুইটবার্তায় আশাপ্রকাশ করেছেন তিনি । বিডেনের সঙ্গে একটি পুরনো ছবি পোস্ট করে তিনি লিখেছেন, ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ভারত-আমেরিকা সম্পর্ক মজবুত করতে আপনার অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এবার আপনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়াই লক্ষ্য।

একই সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হতে চলা ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকেও অভিনন্দন জানান নমো। লেখেন, ‘আন্তরিক অভিনন্দন। শুধুমাত্র নিকট আত্মীয়েরাই নন, আপনার এই দুর্দান্ত সাফল্য ভারতীয় এবং আমেরিকানদের কাছে অত্যন্ত গর্বের। আমি নিশ্চিত, আপনার সমর্থন এবং নেতৃত্বে ভারত-আমেরিকা সম্পর্ক আরও মজবুত হবে’।

প্রসঙ্গত, বারাক ওবামার প্রশাসনে ভাইস প্রেসিডেন্ট পদে বসার আগেও ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করায় জোর দিয়েছিলেন বিডেন (Joe Biden)। পরে ওবামার সঙ্গে জোট বেঁধে নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্ককে নয়া উচ্চতায় নিয়ে যান তিনি। ওবামা ও বিডেন জুটির আমলে ওয়াশিংটন- ভারত যেভাবে কাছাকাছি এসেছিল আগামী দিনে সেই সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করছে কূটনৈতিকমহল ।

এই মুহূর্তে

x