29 C
Durgapur
Friday, May 7, 2021

করোনা বিধি মেনে বুধবার থেকেই ছুটবে লোকাল ট্রেন

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: কোভিড পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে ধীরে ধীরে যখন সব পরিষেবা ছন্দে ফিরছে তখন রাজ্যে ট্রেন (Local Train) পরিষেবা চালু নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল নবান্ন। বৃহস্পতিবার রেল কর্তৃপক্ষের সঙ্গে রাজ্যের প্রশাসনিক কর্তাদের বৈঠকের পরেই আগামী বুধবার থেকে রাজ্যে লোকাল ট্রেন (Local Train) পরিষেবা চালুর সিদ্ধান্ত হয় । অর্থাৎ কালীপুজোর আগেই রাজ্যে শুরু হতে চলেছে লোকাল ট্রেন।

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে সীমিত পরিষেবা শুরু হবে , পরবর্তীতে ধাপে ধাপে তা স্বাভাবিক করা হবে। রেল সূত্রে খবর, তিন শাখায় মোট ১৮১ জোড়া অর্থাৎ ৩৬২ টি লোকাল ট্রেন (Local Train) চালানো হবে। এর মধ্যে শিয়ালদহ শাখায় মোট ২২৮ টি ,হাওড়া শাখায় ১০১টি এবং খড়গপুরের দক্ষিণ-পূর্ব শাখায় ৩৪ টি লোকাল ট্রেন চলবে । চাহিদা অনুযায়ী সকাল ও সন্ধ্যায বেশি সংখ্যায় ট্রেন চলাচল করবে । ট্রেনগুলিতে যাত্রীদের ভিড় বাড়তে থাকলে ট্রেনের সংখ্যাও পরবর্তীতে বাড়ানো হবে বলে রেল সূত্রে খবর ।

কোভিড পরিস্থিতিতে সুরক্ষার সমস্ত দিক বিবেচনা করেই চালু হবে পরিষেবা। যার জন্য স্টেশনের মূল প্রবেশপথে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা , ভিড় নিয়ন্ত্রণ , যাত্রীদের মধ্যে মাস্কের ব্যবহার অপরিহার্য করা সহ একাধিক ক্ষেত্রে বিশেষ নজরদারি থাকছে। তবে কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্য-সুরক্ষার কথা মাথায় রেখে কীভাবে লোকাল ট্রেন (Local Train) চালানো সম্ভব আর তার জন্য কীরকম স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর স্থির করা হয়েছে তা আগামী সোমবার রেল-রাজ্য বৈঠকে প্রকাশ করা হবে

প্রকাশিত হবে নতুন টাইম টেবল। যদিও রেল সূত্রে খবর, পুরনো টাইম টেবল মেনেই চালানো হবে ট্রেন। তবে আগামী মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে যাত্রীদের বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে। সেই সঙ্গে কয়েকদিনের মধ্যেই নতুন টাইম টেবলও ঘোষণা করা হবে।

এই মুহূর্তে

x